সেমিফাইনালে বাংলাদেশি যুবারা

bdসাফ অনূর্ধ্ব-১৯ চ্যাম্পিয়নশিপে সেমি ফাইনাল নিশ্চিত করেছে বাংলাদেশ। শনিবার বিকালে কাঠমান্ডুতে অনুষ্ঠিত গ্রুপ ‘এ’র দ্বিতীয় খেলায় ভুটানকে ২-০ গোলে পরাজিত করে শেষ চারের টিকিট কেটেছে লাল-সবুজরা। ভুটান এর আগে আয়োজক নেপালের কাছে ৩-১ গোলে পরাজিত হয়েছিল। ফলে তারা গ্রুপ-পর্ব থেকেই বিদায় নিল।

ম্যাচের গতিময় সূচনা করেছিল বাংলাদেশই। ডান প্রান্তে মো. ইব্রাহিম, আক্রমণে মান্নাফ রাব্বি, মাঝমাঠে রোহিত সরকার এবং রক্ষণভাগে টুটুল হোসেন বাদশাহ দলকে দেন একটি দৃঢ়প্রত্যয়ে এগিয়ে চলার উদ্যম। তবে ভুটানের খেলোয়াড়দের দ্রুত গতি, তেনজিং দরজি ও শেনজান তেনজিংয়ের স্কিলকে সামলাতে বাড়তি মনোযোগ দিতে হয় বাংলাদেশেকে। রোহিত সরকার ও ইব্রাহিম দুটো সুযোগ পেয়েছিলেন খেলার প্রথম দিকে। ৪২ মিনিটে রোহিত সরকারের প্রথম গোলে চালকের আসনে বসে বাংলাদেশ। ভুটানি ডিফেন্স একটি কর্নার ক্লিয়ার করলে বক্সের ওপরে বল পেয়ে যান রোহিত। ডান পায়ের নিচু ভলি শটে তিনি বল জালে জড়িয়ে দেন।

এর দুই মিনিট পর দলের অবস্থান সংহত করেন মান্নাফ রাব্বি। মাঝমাঠ থেকে পাঠানো একটি লং বল ক্লিয়ার করতে এগিয়ে এসেছিলেন ভুটান গোলরক্ষক চোকি ওয়াংচুল। ঠিকমতো বল আয়ত্তে নিতে পারেননি। উল্টো মান্নাফ রাব্বি বল আয়ত্তে নিয়ে ঠাণ্ডা মাথায় তার মার্কারের চ্যালেঞ্জ এড়িয়ে আলতো ছোঁয়ায় বল জালে পাঠিয়ে দেন।

দ্বিতীয়ার্ধে বাংলাদেশ গোল করার চেয়ে রেখে ঢেকে খেলার ব্যাপারে বেশি মনোযোগ দিয়ে খেলে। শেষ পর্যন্ত আর গোল না হলে নিশ্চিত হয় সেমিফাইনাল।

বাংলাদেশ সোমবার নেপালের সঙ্গে গ্রুপের শেষ ম্যাচ খেলবে।