কবে হচ্ছে উপজেলা ক্রীড়া সংস্থার কাউন্সিল?

football-logoইকবাল হুসেন: বিয়ানীবাজার উপজেলা ক্রীড়া সংস্থার কাউন্সিলকে কেন্দ্র করে ক্রীড়া সংগঠকদের নানামুখী তৎপরতা শুরু হয়েছে। কার্যনির্বাহী কমিটিতে স্থান পেতে ক্রীড়া সংগঠক ছাড়াও সরকার দলীয় নেতারা দৌঁড়ঝাঁপ শুরু করেছেন। বিশেষ করে ক্রীড়া সংস্থার সবচেয়ে লোভনীয় দু’টি পদ সাধারণ সম্পাদক এবং কোষাধ্যক্ষ পদে হাফ ডজন নেতা লবিং শুরু করেছেন। তবে আগামী কমিটি নির্বাচনের মধ্য দিয়ে গঠিত হবে বলে অনেকেই মত প্রকাশ করেছেন।

জানাযায়, সিলেটের মধ্যে ক্রীড়া ক্ষেত্রে বিয়ানীবাজার উপজেলার একটি বিশেষ ঐতিহ্য রয়েছে। আন্ত:উপজেলা ফুটবল টুর্নামেন্ট থেকে শুরু করে প্রতি বছর আয়োজিত বিভিন্ন ফুটবল টুর্নামেন্টের সফলতা জেলার গণ্ডি পেরিয়ে দেশব্যাপী ব্যাপক সমাদৃত হয়েছে। এখানকার হাজার হাজার ক্রীড়ামোদী দর্শকের উপস্থিতি যে কোন ক্রীড়ানুষ্ঠানকে সফল করে তোলে। প্রায় দু’ যুগ থেকে বিয়ানীবাজারের ক্রীড়াঙ্গন দেশব্যাপী আলোচিত। তবে গত কার্যনির্বাহী কমিটি গঠনের পর থেকে প্রাণবন্ত এই সংগঠনটি কোন্দলে স্থিমিত হয়ে পড়েছে। এ নিয়ে ক্রীড়ামোদী দর্শকদের মধ্যে রয়েছে ক্ষোভ ও হতাশা। যদিও উপজেলা ক্রীড়া সংস্থার দু’একজন কর্মকর্তার সার্বিক সহযোগিতায় প্রত্যন্ত অঞ্চলে ক্রীড়ানুষ্ঠানের আয়োজন করা হচ্ছে।
সূত্র জানায়, বিয়ানীবাজার ক্রীড়া সংস্থার বর্তমান কমিটি গঠনের দিনে উপজেলা ক্রীড়া সংস্থার সভাপতি ও নির্বাহী কর্মকর্তার পক্ষে ক্রীড়া সংগঠকদের মধ্যে হাতাহাতি ঘটনার জের ধরে এই সংগঠনটির কার্যক্রম শিথীল হয়ে পড়ে। গঠিত কমিটিতে আতাউর রহমান খান ও আবুল হোসেন খসরুকে সহ-সভাপতি, ইসলাম উদ্দিনকে সাধারণ সম্পাদক, নূরুল হককে যুগ্ম সম্পাদক ও অহিদুর রেজা মাছুমকে কোষাধ্যক্ষ পদে মনোনীত করা হয়। সদস্য হিসেবে রাখা হয় বিভিন্ন ক্রীড়া সংগঠনের প্রথম সারির কয়েকজনকে। আগামী কমিটিতে এই সংগঠকদের মধ্য থেকে যে কাউকে সাধারণ সম্পাদক পদে দেখা যেতে পারে। বর্তমান যুগ্ম সম্পাদক নূরুল হক, সহ-সভাপতি আবুল হোসেন খসরু, মোহামেডান স্পোর্টিং ক্লাবের সভাপতি আব্দুল হান্নান, আবাহনী ক্রীড়া চক্রের সভাপতি জাকারিয়া আহমদ, ক্রীড়া সংস্থার কোষাধ্যক্ষ অহিদুর রেজা মাছুম সাধারণ সম্পাদক পদের জন্য বেশ আগ্রহী। বর্তমান সাধারণ সম্পাদক ইসলাম উদ্দিনও সাধারণ সম্পাদক পদে জোরালো প্রতিদ্বন্দ্বিতা করতে পারেন। যদিও তিনি আগামীতে এই পদে আর থাকতে চাচ্ছেন না বলে এ প্রতিবেদককে জানান।
সূত্র আরোও জানায়, চার বছর মেয়াদের উপজেলা ক্রীড়া সংস্থার নির্বাহী কমিটি গঠন করা হলেও জেলা ক্রীড়া সংস্থার কাউন্সিলের জন্য যখনই চিঠি প্রেরণ করবে তাৎক্ষণিক নতুন কমিটি গঠন করে প্রেরণের বিধান রয়েছে। এই সূত্রটির দাবি, অচিরেই দেশের ক্রীড়া সংগঠনগুলোকে সক্রিয় করতে ক্রীড়া মন্ত্রণালয়ের নির্দেশে জেলা ক্রীড়া সংস্থার নতুন কমিটি গঠনের জন্য চিঠি প্রেরণ করবে। বিষয়টি নিশ্চিত হয়ে ক্রীড়া সংস্থার নির্বাহী কমিটিতে স্থান পেতে জোর লবিং চলছে। স্থানীয় ক্রীড়া সংস্থার নিয়মানুযায়ী নির্বাচনের মাধ্যমে নতুন কমিটি গঠন করতে হলে উপজেলার সকল মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক, উপজেলা প্রশাসনের কর্মকর্তা, ব্যাংকের স্থানীয় শাখার প্রধানগণ, বিভিন্ন ক্রীড়া সংগঠনের মনোনীত ব্যক্তি এবং ক্রীড়া সংগঠকরা ভোটাধিকার প্রয়োগ করতে পারেন। সিলেট জেলা ক্রীড়া সংস্থার সাধারণ সম্পাদক মাহি উদ্দিন সেলিম বিয়ানীবাজারকন্ঠকে জানান, বিয়ানীবাজারসহ অন্যান্য উপজেলার মেয়াদোত্তীর্ণ কমিটি ভেঙ্গে দিয়ে নতুন কমিটি গঠনের প্রক্রিয়া শুরু করা হবে।