ব্রাজিলের হার

brazil1444359083ডেস্ক : ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপবাছাই পর্বের শুরুটা মোটেই ভালো হয়নি ব্রাজিলের। দক্ষিণ আমেরিকা অঞ্চলের বাছাইয়ে নিজেদের প্রথম ম্যাচে চিলির কাছে ২-০ গোলে হেরেছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়নরা।

 

চিলির সান্তিয়াগোতে বাংলাদেশ সময় শুক্রবার ভোরে অনুষ্ঠিত ম্যাচের ৭২ ও ৯০ মিনিটে চিলির গোল দুটি করেন এডু ভারগাস ও আলেক্সিস সানচেজ।

 

গত ১৫ বছরে ব্রাজিলের বিপক্ষে এটাই চিলির প্রথম জয়। এর আগে ২০০০ সালে বিশ্বকাপ বাছাইপর্বেই নিজেদের মাঠে ব্রাজিলকে ৩-০ গোলে হারিয়েছিল চিলি। আর সব মিলিয়ে ৭১ বারের দেখায় ব্রাজিলের বিপক্ষে এটা চিলির অষ্টম জয়। ৪৯ ম্যাচ জিতেছে ব্রাজিল।

 

চিলির বিপক্ষে নেইমারের অনুপস্থিতিটা বেশ ভালোমতোই টের পেয়েছে ব্রাজিল। নিষেধাজ্ঞার কারণে মাঠের বাইরে থাকা নেইমারকে ছাড়া শুরু থেকে গোছালো আক্রমণ করতে পারেনি সেলেসাওরা। অস্কার হাল্করা, লক্ষ্যে শট নিতে ব্যর্থ হয়েছেন।

অন্যদিকে চোটের শঙ্কা কাটিয়ে সানচেজ ও আরতুরো ভিদাল খেলতে নামলে ম্যাচের শুরু থেকেই আক্রমণে ব্রাজিলের চেয়ে এগিয়ে থাকে চিলি। প্রথমার্ধের ৪২ মিনিটে এগিয়ে যাওয়ার দারুণ একটি সুযোগ পেয়েছিল কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়নরা। তবে ডি বক্সের ঠিক বাইরে থেকে নেওয়া সানচেজের জোরালো শট পোস্টে লেগে ব্যর্থ হয়।

প্রথমার্ধে স্কোরলাইন গোলশূন্য থাকার পর দ্বিতীয়ার্ধের ৫৫ মিনিটে চিলিকে আরেকবার হতাশ করে গোলপোস্ট। এবার ইসলার নেওয়া শট পোস্টে লেগে বেরিয়ে যায়। তবে ৭০ মিনিটে সান্তিয়াগোর দর্শকদের উল্লাসে ভাসান ভারগাস। সতীর্থ ম্যাটি ফার্নান্দেজের ফ্রি-কিকে পা ছুঁইয়ে ব্রাজিলের জালে বল জড়িয়ে দেন ২৫ বছর বয়সি এই ফরোয়ার্ড।

৭৮ মিনিটে সমতায় ফেরার দারুণ একটি ‍সুযোগ পেয়েছিল ব্রাজিল। কিন্তু সুযোগ নষ্ট করেন হাল্কের বদলি হিসেবে নামা রিকার্দো অলিভিয়েরা। উইলিয়ানের ক্রস চিলির পোস্টের মুখে পেয়েও কাজে লাগাতে পারেননি তিনি।

ম্যাচের ৯০ মিনিটে সানচেজের গোলে জয় নিশ্চিত করে ফেলে চিলিই। ভিদালের কাছ থেকে বল পেয়ে লক্ষ্যভেদ করেন আর্সেনাল স্ট্রাইকার। ফলে শেষ পর্যন্ত ব্রাজিলের বিপক্ষে ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে স্বাগতিকরা।