৯৫ বছরের রেকর্ড ছুঁলেন স্মিথ

STV Sডেস্ক : ২০১৪ সালের ডিসেম্বরে ভারতের বিপক্ষে ব্রিসবেন টেস্টে দায়িত্ব পেয়েছিলেন মাইকেল ক্লার্কের ইনজুরিতে। ওয়েলিংটনে সোমবার স্টিভেন স্মিথের নেতৃত্বে দশম টেস্ট খেলে ফেলল অস্ট্রেলিয়া।

 

আর স্মিথের নেতৃত্বে এই ১০ টেস্টের একটিতেও হারেনি অসিরা। ১৯২১ সালের পর এই প্রথম অস্ট্রেলিয়ার কোনো ক্রিকেটার অধিনায়ক হিসেবে তার প্রথম ১০ টেস্টের ১০টিতেই অপরাজিত থাকার কীর্তি গড়লেন।

 

২০১৪ সালের ডিসেম্বরে বোর্ডার-গাভাস্কার ট্রফির প্রথম টেস্টে ইনজুরিতে পড়েন ক্লার্ক। সিরিজের পরের তিন টেস্টে অস্ট্রেলিয়ার নেতৃত্বভার ওঠে স্মিথের কাঁধে। তার নেতৃত্বে ওই তিন ম্যাচের একটিতে জয় ও দুটি ড্র করে অস্ট্রেলিয়া।

 

গত বছরের জুলাই-আগস্টে অ্যাশেজ সিরিজে ব্যর্থতার পর ক্লার্ক অবসর নিলে একই বছরের নভেম্বরে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজে নতুন অধিনায়ক নির্বাচিত হন স্মিথ। তার নেতৃত্বে কিউইদের বিপক্ষে তিন ম্যাচের সিরিজে দুটিতে জয় ও একটি ড্র করে অস্ট্রেলিয়া।

 

এরপর গত ডিসেম্বর-জানুয়ারিতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে স্মিথের নেতৃত্বে তিন ম্যাচের টেস্ট সিরিজে দুটিতে জয় ও একটি ড্র করে অসিরা। আর সোমবার ওয়েলিংটনে নিউজিল্যান্ডের বিপক্ষে শেষ হওয়া টেস্টে ইনিংস ব্যবধানে জিতেছে স্মিথের দল। সব মিলিয়ে অধিনায়ক হিসেবে প্রথম ১০ টেস্টের ১০টিতেই অপরাজেয় স্মিথ, ৬টি জয় ও ৪টি ড্র।

 

অস্ট্রেলিয়ার অধিনায়ক হিসেবে সবশেষ এমন কীর্তি গড়েছিলেন ওয়ারউইক আর্মস্ট্রং। ১৯২০ থেকে ১৯২১ সালে অধিনায়ক হিসেবে প্রথম ১০ টেস্টের সবকটিতে অপরাজেয় ছিলেন আর্মস্ট্রং। এর মধ্যে জয় ছিল ৮টি, ড্র ২টি। ৯৫ বছর আগে করা আর্মস্ট্রংয়ের রেকর্ডটি এবার ছুঁয়ে ফেললেন স্মিথ।

 

অধিনায়ক হিসেবে অস্ট্রেলিয়ার সবশেষ পাঁচ অধিনায়কের প্রথম দশ টেস্ট:

অধিনায়ক     জয়    হার  ড্র
মার্ক টেলর        ৪     ৪      ২
স্টিভ ওয়াহ        ৫     ৩      ২
রিকি পন্টিং       ৮     ১      ১
মাইকেল ক্লার্ক    ৫     ৩      ২
স্টিভেন স্মিথ      ৬             ৪