তিনদিনব্যাপী জাতীয় করিম উৎসব শুরু আজ

Karimডেস্ক : বাউল সাধক শাহ আবদুল করিমের জন্মশত বার্ষিকী উপলক্ষে সিলেটে তিনদিনব্যাপী করিম উৎসব আজ বুধবার থেকে শুরু। আসছে কলকাতার জনপ্রিয় লোক সংগীত দল দোহার। শতশিল্পীর কন্ঠে বাউল করিমের গান, নৃত্য, নৃত্যনাট্য, তথ্যচিত্র প্রর্দশনী। জাতীয় পর্যায়ের প্রখ্যাত শিল্পীবৃন্দ এবং বৃহত্তর সিলেটের খ্যাতিমান বাউল শিল্পীদের গান বিখ্যাত লোকগানের দল দোহার-এর পরিবেশনায় থাকছে উৎসবে।

শাহ আবদুল করিম জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় পর্ষদের উদ্যোগে, সংস্কৃতি বিষয়ক মন্ত্রনালয়ের সহযোগিতায় ও সিলেট উৎসব কমিটির ব্যবস্থাপনায় এর আয়োজন করা হয়েছে। উৎসবের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি থাকবেন অর্থমন্ত্রী আবুল মাল আবদুল মুহিত এমপি। বিশেষ অতিথি থাকবেন সংস্কৃতি মন্ত্রী আসাদুজ্জামান নূর, সাবেক তত্ত্বাবধায়ক সরকারের উপদেষ্টা সুলতানা কামাল, স্বাধীন বাংলা বেতার কেন্দ্রের সুরকার সুজেয় শ্যাম ও শাহ আবদুল করিম জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় পর্ষদের আহ্বায়ক গোলাম কুদ্দুছ। এছাড়াও সংস্কৃতি জগতের আরো অনেকে অতিথি হিসেবে থাকবেন।

সিলেট জেলা স্টেডিয়াম প্রাঙ্গণে আয়োজিত এই উৎসবের প্রস্তুতি শেষ। ইতোমধ্যে অতিথিরা আসতে শুরু করেছেন। গান, নৃত্য, নৃত্যনাট্য, তথ্যচিত্র প্রর্দশনী ও জাতীয় পর্যায়ের প্রখ্যাত শিল্পীবৃন্দ এবং বৃহত্তর সিলেটের খ্যাতিমান বাউল শিল্পীদের গান পরিবেশনার জন্য আসছে কলকাতার জনপ্রিয় লোক সংগীত দল দোহার। এছাড়া দেশের শীর্ষস্থানীয় লোক সংগীত শিল্পীরাও আসছেন বলে আয়োজকরা জানিয়েছেন। আজ বুধবার থেকে প্রতিদিন বিকেল ৪টায় অনুষ্ঠান শুরু হবে। উৎসবে প্রতিদিনই হবে শতশিল্পীর কন্ঠে বাউল করিমের গান, নৃত্য, নৃত্যনাট্য, তথ্যচিত্র প্রর্দশনী।

গতকাল মঙ্গলবার দুপুরে জেলা স্টেডিয়ামের ক্রীড়া ভবনে আয়োজিত সংবাদ সম্মেলনে সিলেট উৎসব কমিটির পক্ষ থেকে সঙবাদ সম্মেলনে জানানো হয়- বাউল সাধক শাহ আবদুল করিমের জন্মশত বার্ষিকী উপলক্ষে বছরব্যাপী অনুষ্ঠানের আয়োজন করেছে শাহ আবদুল করিম জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় পর্ষদ। এরই অংশ হিসাবে আগামী বছরের ১৫ ফেব্রুয়ারি পর্যন্ত দেশে বাউল স¤্রাটের গ্রাম উজানধল, নিজের জেলা সদর সুনামগঞ্জ, প্রিয় নগর সিলেট, ঢাকা, নোয়াখালী, উত্তর ও দক্ষিণাঞ্চলের দুটি জেলা সদর এবং ভারতের করিমগঞ্জ, শিলচর, কলকাতা ও জাতীয় কবি কাজী নজরুল ইসলামের জন্মস্থান বর্ধমানে করিম উৎসব হবে।

সংবাদ সম্মেলনে সংস্কৃতি ও নাট্য সংগঠক আমিনুল ইসলাম চৌধুরী লিটনের পরিচালনায় সিলেট উৎসব কমিটির আহবায়ক ড আবুল ফতেহ ফাত্তাহ জানান, জনমানুষের প্রাণের ব্যক্তিত্ব হিসেবে শাহ আবদুল করিমকে আরো বেশি করে উপস্থাপনের লক্ষ্যেই এ উৎসবের আয়োজন করা হয়েছে।

সংবাদ সম্মেলনে বক্তব্য রাখেন- ক্রীড়া ব্যক্তিত্ব, বাংলাদেশ ক্রিকেট বোর্ডের পরিচালক শফিউল আলম চৌধুরী নাদেল, শাহ আবদুল করিম জন্মশত বার্ষিকী উদযাপন জাতীয় পর্ষদের আমিরুল ইসলাম চৌধুরী বাবু, শামসুল আলম সেলিম, সাংস্কৃতিক ব্যক্তিত্ব ও সিলেট উৎসব কমিটির অধ্যাপক সুনির্মল কুমার দেব মীন প্রমুখ।

উপস্থিত ছিলেন- সিলেট উৎসব কমিটির সদস্য সচিব জামাল উদ্দিন হাসান বান্না, অনিল কিষণ সিংহ, রানা কুমার সিনহা, অ্যাডভোকেট ইইউ শহিদুল ইসলাম শাহিন, শামসুল বাসিত শেরো, রজত কান্তি গুপ্ত প্রমুখ।