মাতৃভাষা দিবস উপলক্ষে লিসবনে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা

Prthuসেলিম উদ্দিন,পর্তুগাল : রোববার লিসবনের অভিজাত হল রুমে মহান আন্তর্জাতিক মাতৃভাষা দিবস উপলক্ষে ইউরোপের সর্বাধিক পঠিত পাক্ষিক ‘নবকণ্ঠ’ পাঠক ফোরাম পর্তুগাল’র আয়োজনে শিশু কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। নবকণ্ঠ পর্তুগালের ব্যুরো প্রধান সেলিম উদ্দিন এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠান পরিচালনা করেন স্পাইসি রেস্টুরেন্ট এর সত্ত্বাধিকারী দেলোয়ার হোসাইন ও কমিনিটির জনপ্রিয় উপস্থাপিকা ফৌজিয়া তালুকদার।
প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন পর্তুগালে অবস্থিত বাংলাদেশ দূতাবাসের রাষ্টদূত ইমতিয়াজ আহমেদ।
উপস্থিত ছিলেন কনস্যুলার মোহাম্মেদ খালেদ, নবকণ্ঠ সম্পাদক আবু তাহির, পর্তুগাল-বাংলাদেশ ফ্রেন্ডস অ্যাসোসিয়েশনের (PBFA) প্রতিষ্ঠাতা রানা তসলিম উদ্দীন,পর্তুগাল আওয়ামী লীগের সভাপতি জহিরুল আলম জসিম, সাধারণ সম্পাদক শওকত ওসমান, বাংলাদেশ জাতীয়তাবাদী দল পর্তুগাল শাখার ভারপ্রাপ্ত সভাপতি নজরুল ইসলাম সিকদার, সাধারণ সম্পাদক মহিন উদ্দীন, যুগ্ম সাধারণ সম্পাদক ইউসুফ তালুকদার, ইসলামিক ফোরাম পর্তুগাল শাখার সোলায়মান মিয়া, তাহের আহমেদ, মিজানুর রহমান, কমিউনিটি নেতা শোয়েব মিয়াসহ দূতাবাসের অন্যান্য কর্মকর্তা ও লিসবনের রাজনৈতিক-সামাজিক সংগঠনের নেতারা।
মাতৃভাষা দিবস উপলক্ষে লিসবনে শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতাপ্রথম পর্বে অমর একুশের পটভূমিকায় বাংলা ভাষা ও সংস্কৃতির প্রভাব এবং আন্তর্জাতিক মাতৃভাষা দিবসের তাৎপর্য বিশ্লেষণ করে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানের শুরুতে শহীদদের আত্মার মাগফেরাত কামনা করে এক মিনিট নিরবতা পালন করেন অনুষ্ঠানে আগত সকল অতিথিবৃন্দ। দ্বিতীয় পর্বে ‘ক’ ও ‘খ’ দুইটি শাখায় শিশু-কিশোরদের চিত্রাঙ্কন প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। ‘ক’ শাখায় ১৩ থেকে ১৭ বছর এবং ‘খ’ শাখায় ৬ থেকে ১২ বছরের শিশুরা অংশগ্রহণ করে।
ক গ্রুপ এর ১ম স্থান অর্জন করে রাইছা রানা, ২য় স্থান মাহদিয়া আহমদ এবং ৩য় স্থান সাদমান উসমান মাহের ,খ গ্রুপের ১ম স্থান অর্জন করে আহনাফ খান, ২য় স্থান অর্জন করে লিজান আহমদ ও ৩য় স্থান আলবিদা। পরে মনোরম সাংস্কৃতিক অনুষ্ঠান ও পুরস্কার বিতরণের মাধ্যমে অনুষ্ঠানের সমাপ্ত করা হয়।