বিয়ানীবাজার উপজেলাকে বাল্যবিয়ে মুক্ত ঘোষণা

balll
শিপার আহমেদ :’বাল্যবিবাহ বন্ধকরি, সুখি সমৃদ্ধ জীবন গড়ি’ শ্লোগানকে সামনে রেখে বিয়ানীবাজার উপজেলাকে সিলেট বিভাগের প্রথম বাল্য বিবাহমুক্ত উপজেলা হিসাবে ঘোষনা করা হয়েছে।বৃহস্পতিবার দুপুরে বিয়ানীবাজার বিয়ানীবাজার উপজেলা পরিষদের উদ্যোগে আয়োজনে আলোচনা সভা, শপথ গ্রহণ অনুষ্ঠানে উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা আবুল মনসুর আসচাদের পরিচালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা মু. আসাদ্দজ্জামানের সভাপতিত্বে অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট বিভাগীয় কমিশনার জামাল উদ্দীন আহমদ।

এসময় প্রধান অতিথি তার বক্তব্যে বলেন, বাল্য বিবাহ একটি সামাজিক ব্যাধি। বাল্যবিবাহের ফলে একজন সম্ভাবনাময় নারীকে ধ্বংস করা হচ্ছে। এটা রোধ করতে প্রয়োজন সামাজিক সচেতনতা। পাশাপাশি বাল্যবিবাহ রোধে কাজী সমাজ মূখ্য ভূমিকা রাখতে পারে। এক্ষেত্রে বিয়ের আগে অবশ্যই বর-এবং কনের জন্মসনদ, জাতীয় পরিচয়পত্র যাচাই-বাছাই করে নিতে হবে।

দেশে রাজনৈতিক মতো পার্থক্য রয়েছে, তবে বাল্যবিবাহ বন্ধের ক্ষেত্রে মতোপার্থক্যের উর্ধ্বে থেকে সবাইকে দল-মত নির্বিশেষে মা ও শিশুর স্বাস্থ্য রক্ষা করে একটি সুস্থ ও শিক্ষিত জাতি গঠন করতে হলে বাল্য বিয়েকে না বলতে হবে বলে তিনি উল্লেখ করেন।

শপথ বাক্য পাঠ কারাচ্ছেন বিভাগীয় কমিশনার জামাল উদ্দীন আহমদ।
শপথ বাক্য পাঠ কারাচ্ছেন বিভাগীয় কমিশনার জামাল উদ্দীন আহমদ।

তিনি আরও বলেন বাল্য বিবাহমুক্ত ঘোষনাকে স্বাগত জানিয়ে মসজিদের ইমাম, পুরোহিত, ইউপি চেয়ারম্যান, মেম্বর , নোটারি পাবলিক, কমিউনিটি পুলিশিং কমিটি, স্কুল কলেজের শিক্ষক, সকল পর্যায়ের সাংবাদিক, বিবাহ রেজিষ্ট্রার, বেসরকারি সংস্থাসমূহ, অভিভাবক এবং ছাত্র ছাত্রী এমনকি সাধারন মানুষও সহযোগিতার আশ্বাস দিয়ে নিজেরাই বাল্য বিবাহ বিরোধী অবস্থান নিতে হবে।

smart

অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের জেলা প্রশাসক জয়নাল আবেদীন, বিয়ারীবাজার উপজেলা চেয়রম্যান অাতাউর রহমান খান, বিয়ানীবাজার সরকারি কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ দ্রারকেশ চন্দ্রনাথ, বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাসিব মনিয়া, সহ-সভাপতি আব্দুল আহাদ কলা,সাংগঠনিক আহমদ হোসেন আবুল, উপজেলা ভাইস চেয়রম্যান শিব্বির আহমদ, মহিলা ভাইস চেয়ারম্যান রুকশানা বেগম লিমা, উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা চন্দন চক্রবর্ত্তী প্রমুখ।

সভা শেষে অনুষ্ঠানে অংশগ্রহণকারীদের বাল্য বিবাহ রোধে শপথ বাক্য পাঠ করান অনুষ্ঠানে প্রধান অতিথি সিলেট বিভাগীয় কমিশনার জামাল উদ্দীন আহমদ।