ওয়ালশই পেস বোলিং কোচ; বিসিবির আনুষ্ঠানিক ঘোষণা

ডেস্ক :: গত মাস দুয়েক ধরে বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) পেস বোলিং কোচ নিয়ে কম জল ঘোলা হয় নি। তবে, সর্বশেষ কয়েকদিন ধরে মোটামুটি নিশ্চিত হয়েই ছিল যে, পেস বোলিং কোচ হতে যাচ্ছেন ওয়েস্ট ইন্ডিজের কোর্টনি ওয়ালশ।

 

 

এবার দেশের ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা বিসিবিও আনুষ্ঠানিক ভাবে এই ওয়ালশের নামই ঘোষণা করলো। বৃহস্পতিবার সকালে পাঠানো এক বিবৃতিতে বলা হয়, ২০০১ সালে আন্তর্জাতিক ক্রিকেট থেকে অবসর নেওয়া কোর্টনি ওয়ালশই ২০১৯ বিশ্বকাপ অবধি বাংলাদেশের পেস বোলিং ডিপার্টমেন্টের দায়িত্ব পেয়েছেন।

 

 

 

এর মধ্য দিয়ে গত মে মাসের শেষ থেকে চলে আসা সকল জল্পনা-কল্পনার ইতি ঘটলো। জিম্বাবুয়ের হিথ স্ট্রিক চুক্তি নবায়ন না করায় তার ছেড়ে যাওয়া পদের জন্য চামিন্দা ভাস, আকিব জাভেদ, চম্পকা রমানায়েকে, শেন বন্ড, কার্টলি অ্যামব্রোস, ওটিস গিবসন কিংবা অ্যালান ডোনাল্ডের নাম শোনা গিয়েছিল।

 

 

 

প্রায় ৫৪ বছর বয়সী ওয়ালশ ওয়েস্ট ইন্ডিজের হয়ে ১৩২ টি টেস্টে এক সময়ের রেকর্ড ৫১৯ টি উইকেটের মালিক। টেস্টে ৫০০ উইকেট পাওয়া প্রথম বোলার তিনি। এছাড়াও ওয়েস্ট ইন্ডিজ দলকে ২২টি টেস্টে নেতৃত্ব দেওয়া ওয়ালশ ২০৫ ওয়ানডেতে তুলে নিয়েছেন ২২৭ টি উইকেট।

 

 

এর আগে ক্রিকেট প্রশাসক, নির্বাচক হিসেবে এমনকি ক্যারিবিয়ান প্রিমিয়ার লিগে (সিপিএল) পরামর্শক হিসেবে জ্যামাইকা তালাওয়াসের হয়ে দায়িত্ব পালন করেছেন। ওয়েস্ট ইন্ডিজ অনূর্ধ্ব-১৯ দলের ম্যানেজার হিসেবে দায়িত্ব পালন করেছেন কিছুকাল।

 

 

 

সম্প্রতি ওয়েস্ট ইন্ডিজের নির্বাচক প্যানেলের দায়িত্বও পালন করেছেন ডানহাতি এই পেসার। এবার তিনি আসছেন বাংলাদেশে; এবারই প্রথমবারের মতো তার কাঁধে বোলিং কোচের দায়িত্ব।