আজ দেখা মিলবে ৬৯ বছরের মধ্যে সবচেয়ে বড় চাঁদ

ডেস্ক :: ৬৯ বছরের মধ্যে সবচেয়ে বড় ও উজ্জ্বলতম চাঁদের (সুপারমুন) দেখা মিলবে আজ। সোমবার রাত ৭টা ৫৩ মিনিটে আকাশের বুকে দেখা যাবে এই চাঁদ। পৃথিবীর খুব কাছে চলে আসায় চাঁদকে আজ স্বাভাবিকের তুলনায় বেশ কিছুটা বড় দেখাবে।সূর্য ও পৃথিবীর পারস্পরিক অবস্থান এবং বিচিত্র কক্ষপথে চাঁদের চলাচলের কারণে চাঁদ এত বড় দেখা যাবে।

এ প্রসঙ্গে আবহাওয়াবিদ মো. আবদুল মান্নান বলেন, ‘আজ রাত ৭টা ৫৩ মিনিটে এই সুপারমুন দেখা যাবে, যা থাকবে ভোর হওয়ার আগ পর্যন্ত।’

তিনি বলেন, ‘এই চাঁদ খুব স্পষ্টভাবেই খালি চোখে দেখা যাবে। কারণ স্বাভাবিক চাঁদের থেকে এই চাঁদের আকার হবে অনেক বড়। পৃথিবীর খুব কাছে চলে আসবে এই চাঁদ।’

জানা গেছে, ১৯৪৮ সালের পর এত বড় আর এত উজ্জ্বল চাঁদ আর দেখা যায়নি আকাশে। পূর্ণিমার চাঁদ যতটা বড় দেখায় তার চেয়ে ১৪ শতাংশ বেশি বড় দেখাবে এবারের সুপারমুনকে। এ চাঁদের উজ্জ্বলতা হবে সাধারণ পূর্ণিমার চাঁদের চেয়ে ৩০ শতাংশ বেশি। ১৪ নভেম্বর সুপারমুনটিকে সবচেয়ে ভালোভাবে দেখতে পারবেন উত্তর আমেরিকার বাসিন্দারা।

২০৩৪ সালের ২৫ নভেম্বর আবার একটি সুপারমুন হবে। কিন্তু তখনো চাঁদ এবারের মতো অতটা কাছে আসবে না পৃথিবীর। নভেম্বরের এ পূর্ণিমাকে আমেরিকায় ‘বিভার মুন’ও বলা হয়। কারণ, প্রাচীনকালে শীতে পশুর লোম দিয়ে গরম পোশাক বানানোর জন্য এই পূর্ণিমাকেই বেছে নিতেন শিকারিরা।