২০১৮ বিশ্বকাপেই ভিডিও রিভিউ

খেলাধুলা ডেস্ক:

২০১৮ বিশ্বকাপে ভিডিও রিভিউ চালু করার ইচ্ছার কথা আগেই জানিয়েছিল ফিফা। দক্ষিণ আমেরিকান ফুটবল ফেডারেশনের কংগ্রেসে কাল ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো নিশ্চিত করেছেন, ২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপেই ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারি (ভিএআর) প্রযুক্তি ব্যবহার করা হবে।

এই নিয়মে রেফারির কোনো বিষয়ে সিদ্ধান্ত নিতে সমস্যা মনে হলে মাঠের পাশে অবস্থান করা ভিডিও রেফারির কাছে যেতে পারবেন। ভিডিও রেফারি ফুটেজ দেখে পরামর্শ দেওয়ার পরই রেফারি সিদ্ধান্ত নিতে পারবেন।

ভিডিও রিভিউ প্রযুক্তিটি ইতিমধ্যে ঘরোয়া প্রতিযোগিতা এবং ২০১৬ ফিফা ক্লাব বিশ্বকাপে পরীক্ষামূলকভাবে ব্যবহার করা হয়েছে। যদিও ক্লাব বিশ্বকাপে ভিডিও রিভিউ ব্যবহারের পর প্রবল বিতর্কের মুখেও পড়েছিল প্রযুক্তিটি। গত মার্চে ফ্রান্স ও ইতালির আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অবশ্য এই প্রযুক্তি দুটি সঠিক সিদ্ধান্ত দিতে সাহায্য করেছিল।

ফিফা সভাপতি ইনফান্তিনো মনে করেন, ভিএআর প্রযুক্তির ব্যবহার ফুটবলের সর্বোচ্চ পর্যায়ে মানবীয় ভুলগুলো কমিয়ে আনবে। তিনি বলেছেন ‘আমরা ২০১৮ বিশ্বকাপে ভিডিও রেফারি ব্যবহার করব, কারণ এখন পর্যন্ত বিভিন্ন পর্যবেক্ষণে এটি ইতিবাচক ফলাফল দিয়েছে। স্টেডিয়াম ও ঘরে বসে খেলা দেখা সব দর্শক এক সেকেন্ডের মধ্যেই রেফারির ভুল দেখতে পায়। একমাত্র রেফারিই এটি দেখতে পান না।’