একাদশে ভর্তির আবেদন শুরু

বিয়ানীবাজারকণ্ঠ ডেস্ক ::

২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য অনলাইন ও এসএমএসে আবেদন শুরু হয়েছে। মঙ্গলবার দুপুর দুইটা থেকে আবেদন নেয়া শুরু হয়। চলবে ২৬ মে পর্যন্ত। বিগত কয়েক বছরের মতো এবারও এসএসসির পরীক্ষার ফলাফলের ভিত্তিতে কলেজে ভর্তি করা হবে বলে শিক্ষা মন্ত্রণালয়ের নির্দেশিকায় জানানো হয়েছে।

অনলাইনে আবেদন করতে হলে সর্বনিম্ন পাঁচটি এবং সর্বোচ্চ ১০টি কলেজ বা সমমানের প্রতিষ্ঠানের জন্য পছন্দক্রম দিতে পারবে ভর্তিচ্ছুরা। এজন্য তাদের ১৫০ টাকা দিতে হবে। আর মোবাইলে এসএমএসের মাধ্যমে আবেদন করতে হলে প্রতি শিক্ষাপ্রতিষ্ঠানের বিপরীতে ১২০ টাকা করে ফি দিতে হবে। এক্ষেত্রেও সর্বোচ্চ ১০টি কলেজে আবেদন করতে পারবে ভর্তিচ্ছুরা।

একজন আবেদনকারী একই কলেজে একাধিক গ্রুপ বা একই কলেজে একাধিক শিফটে আলাদাভাবে আবেদন করতে পারবে। তবে প্রতিক্ষেত্রেই ফি বাবদ ১২০ টাকা কেটে নেওয়া হবে।

আবেদনের পর শিক্ষার্থীর মেধা ও পছন্দক্রমের ভিত্তিতে বোর্ড কর্তৃপক্ষ একটি কলেজ নির্ধারণ করে মনোনীত করবে। তবে সেই কলেজটি পরিবর্তন করতে চাইলে মাইগ্রেশনেরও সুযোগ থাকবে।

কলেজে ভর্তির জন্য প্রথম পর্যায়ে নির্বাচিত শিক্ষার্থীদের ফল প্রকাশ করা হবে ৫ জুন। এরপর আরও দুই দফায় আবেদন গ্রহণ করা হবে। নির্ধারিত সময়ে ভর্তির কাজ শেষ করে ১ জুলাই থেকে ক্লাস শুরু হবে বলে জানিয়েছে শিক্ষা মন্ত্রণালয়।

যেভাবে আবেদন করা যাবে

অনলাইনে www.xiclassadmission.gov.bd এই ওয়েবসাইটে ঢুকে আবেদন করা যাবে। আর এসএমএসের মাধ্যমে শুধু টেলিটকের মাধ্যমে আবেদন করতে হবে।

ইন্টারনেটে আবেদনের পূর্বে শিক্ষার্থীদের টেলিটকের মোবাইল (প্রি-পেইড) ব্যবহার করে SMS এর মাধ্যমে আবেদন ফি প্রদান করতে হবে। এজন্য প্রার্থীকে তার এসএসসি/সমমানের পরীক্ষা বোর্ড, রোল নম্বর, পাসের সন এবং রেজিস্ট্রেশন নম্বর ব্যবহার করে ১৫০ ঢাকা ফি জমা দিতে হবে।

অনলাইনে আবেদনের ফি জমা দিতে হলে শিক্ষার্থীকে মোবাইলের ম্যাসেজ আপশনে গিয়ে নিম্নলিখিত নিয়মে আবেদন ফি দিতে হবে।

CAD<space>WEB<space>Board<space>Roll<space>Year<space>Reg লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উপরের ম্যাসেজে Board এর স্থলে শিক্ষাথীদের নিজের বোর্ডের প্রথম তিন অক্ষর (যেমন DHA) Roll এর স্থলে শিক্ষাথীর এসএসসি/সমমান পরীক্ষার রোল নম্বর, Yer স্থলে পরীক্ষার পাসের বছর যেমন 2017 এবং Reg এর স্থলে শিক্ষার্থীর পরীক্ষার রেজিস্ট্রেশন নম্বর লিখতে হবে।

অন্যদিকে মোবাইলে আবেদন করতে হলে টেলিটক সিম ব্যবহার করে ম্যাসেজ আপশনে গিয়ে CAD স্পেস লিখে ভর্তিচ্ছু কলেজের EIIN নম্বর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে ভর্তিচ্ছু গ্রুপের নামের কোড দিতে হবে। এরপর স্পেস দিয়ে এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর লিখে স্পেস দিয়ে এসএসসি/সমমান পরীক্ষার পাসের রোল নম্বর লিখতে হবে। এরপর স্পেস দিয়ে পরীক্ষার পাসের সন লেখার পর স্পেস দিয়ে পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর দিতে হবে। এরপর স্পেস দিয়ে ভর্তিচ্ছু শিফটের নাম লিখে স্পেস ভার্সন স্পেস কোটার নাম (যদি থাকে) লিখে 16222 নম্বরে পাঠাতে হবে।

উদাহরণ: CAB 696954 SC DHA 123456 2017 13126659 M B FQ ( এখানে 596954-ভর্তিচ্ছুক কলেজের EIIN, SC- ভর্তিচ্ছু গ্রুপের নামের প্রথম দুই অক্ষর, DHA-এসএসসি/সমমান পরীক্ষা পাসের বোর্ডের নামের প্রথম তিন অক্ষর, 123456- আবেদনকারীর পরীক্ষার পাসের রোল নম্বর, 2017 পরীক্ষা পাসের সন, 1312665968- আবেদনকারীর পরীক্ষা পাসের রেজিস্ট্রেশন নম্বর, M- শিফটের নামের প্রথম অক্ষর, B-ভার্সন এর প্রথম অক্ষর, FQ- মুক্তিযোদ্ধা কোটা)।

২০১৭-১৮ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে শিক্ষার্থী ভর্তির নীতিমালা শিক্ষা মন্ত্রণালয়ের ওয়েবসাইটে http://www.moedu.gov.bd/ পাওয়া যাবে।

গত ৪ মে এসএসসি ও সমমান পরীক্ষার ফল প্রকাশিত হয়। এতে ১০ বোর্ডের অধীনে ১৪ লাখ ৩১ হাজার ৭২২ জন পাস করেছে। জিপিএ ফাইভ পায় ১ লাখ ৪ হাজার ৭৬১ জন। এর মধ্যে আটটি সাধারণ বোর্ডের অধীন এসএসসিতে জিপিএ ফাইভ পেয়েছে ৯৭ হাজার ৯৬৪ জন।