টাওয়ার হ্যামলেট বারায় নতুন স্পিকার বাঙ্গালী সাবিনা

বিয়ানীবাজারকণ্ঠ ডেস্ক ::

ব্রিটেনের বাঙ্গালী অধ্যুষিত কাউন্সিল লন্ডনের টাওয়ার হ্যামলেট বারায় কাউন্সিলার সাবিনা আক্তার নতুন স্পিকার নিযুক্ত হয়েছেন।

১৭ মে, বুধবার টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের বার্ষিক সাধারণ সভায় বারার নির্বাহী মেয়র জন বিগস এর প্রস্তাবনায় ও ডেপুটি মেয়র কাউন্সিলার রিচ্যাল সন্ডার্স এর সমর্থনে তিনি এ পদে আসীন হন। কাউন্সিলার সাবিনা আক্তার হচ্ছেন টাওয়ার হ্যামলেটস বারায় প্রথম বাঙ্গালী মহিলা যিনি স্পীকার হিসেবে দায়িত্ব লাভ করেন । বিগত কালে তিনি ডেপুটি স্পিকারের দায়িত্ব পালন করেন। এবারে নতুন ডেপুটি স্পিকার হয়েছেন কাউন্সিলার আয়াস মিয়া।

এদিকে টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের নির্বাহী মেয়র জন বিগসের কেবিনেটেও পরিবর্তন সাধন করা হয়েছে। পরিবর্তিত কেবিনেটে নতুন করে যোগ দিয়েছেন কাউন্সিলার আব্দুল মুকিত চুনু এমবিই এবং কাউন্সিলার আমিনা আলী। চুনুকে কালচার এন্ড ইয়ুথ এবং আমিনা আলীকে এনভায়রনমেন্ট বিষয়ক কেবিনেট মেম্বারের দায়িত্ব দেয়া হয়েছে। এর আগে কালচারাল বিষয়ক লিড মেম্বার ছিলেন কাউন্সিলার আসমা বেগম। আসমা বেগমকে দেয়া হয়েছে কমিউনিটি সেইফটি বিষয়ক কেবিনেট মেম্বারের দায়িত্ব।

সে সাথে ডেপুটি মেয়র কাউন্সিলার রিচ্যাল সন্ডার্সের দায়িত্ব পরিবর্তন করা হয়েছে। তার নতুন দায়িত্ব হচ্ছে হেলথ এন্ড এডাব্ব সার্ভিস। সোমালী টাস্কফোর্স বাস্তবায়নও তার অধীনে থাকবে। তিনি এতোদিন এডুকেশন এন্ড চিলড্রেন সার্ভিসের দায়িত্বে ছিলেন। অপর ডেপুটি মেয়র কাউন্সিলার শিরিয়া খাতুন চলে গেছেন ব্যাক বেঞ্চে। এর আগে তিনি ডেপুটি মেয়র এবং কমিউনিটি সেইফটি বিষয়ক কেবিনেট মেম্বারের দায়িত্বে ছিলেন।

শিরিয়া খাতুন বেক বেঞ্চে চলে যাবার কারনে ৩ জনের পরিবর্তে এখন ২ জন ডেপুটি মেয়রের দায়িত্ব পালন করবেন। স্ট্যাটিটিউরি ডেপুটি মেয়র কাউন্সিলার সিরাজুল ইসলামের দায়িত্বে কোন পরিবর্তন হয়নি। তিনি হাউজিং এর দায়িত্বে বলবৎ রয়েছেন। ফেইথ কমিউনিটি, ওয়েলফেয়ার রিফর্ম রেসপন্স এবং কমিউনিটি ল্যাংগুয়েজ সার্ভিসের দায়িত্বও তাকে দেয়া হয়েছে।