বাংলাদেশের বড় জয়

বিয়ানীবাজারকণ্ঠ.কম ::

মোস্তাফিজুর রহমানের দুর্দান্ত বোলিং ও সৌম্য সরকারের অসাধারণ ব্যাটিং নৈপুণ্যে ত্রিদেশীয় সিরিজের ম্যাচে শুক্রবার আয়ারল্যান্ডকে বিশাল ব্যবধানে হারালো বাংলাদেশ। এদিন টাইগাররা জয় পেল আট উইকেটে। এই জয়ের ফলে ছয় পয়েন্ট নিয়ে পয়েন্ট টেবিলে দ্বিতীয় অবস্থানে আছে বাংলাদেশ। আট পয়েন্ট নিয়ে সেরা অবস্থানে আছে নিউজিল্যান্ড। দুই পয়েন্ট নিয়ে সবার নিচে রয়েছে স্বাগতিক আয়ারল্যান্ড। আগামী ২৪ মে নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজের শেষ ম্যাচে মুখোমুখি হবে মাশরাফি বাহিনী।

এদিন আয়ারল্যান্ডের দেয়া ১৮২ রানের জয়ের টার্গেটে ব্যাট করতে নেমে ২৭.১ ওভারে দুই উইকেট হারিয়ে জয় তুলে নেয় বাংলাদেশ। টাইগার ওপেনার তামিম ইকবাল ব্যক্তিগত ৪৭ রানে আউট হয়ে গেলেও সৌম্য সরকার হাফ সেঞ্চুরি তুলে নেন। ৬৮ বল খেলে ১১টি চার ও দুইটি ছক্কার সাহায্যে ৮৭ রান করে অপরাজিত থাকেন তিনি। এটি তার টানা দ্বিতীয় হাফ সেঞ্চুরি। গত ১৭ মে নিউজিল্যান্ডের বিপক্ষে ৬১ রান করেছিলেন সৌম্য। গত দুই ম্যাচে রান না পেলেও আজ রান পেয়েছেন সাব্বির রহমান। ৩৫ রান করে আউট হন তিনি। শেষদিকে ব্যাট করতে নেমে ব্যক্তিগত তিন রানে অপরাজিত থাকেন মুশফিকুর রহিম। স্বাগতিকদের পক্ষে কেভিন ও’ব্রাইন ১টি ও ব্যারি ম্যাকার্থি ১টি করে উইকেট নেন।

ডাবালিনের ম্যালাহাইডে অনুষ্ঠিত ম্যাচটিতে আজ বাংলাদেশ ব্যাট করতে নেমে শুরু থেকেই দারুণ খেলতে থাকে। ওপেনিং জুটিতে তামিম ইকবাল ও সৌম্য সরকার ৯৫ রানের পার্টনারশীপ গড়েন। ইনিংসের ১৪তম ওভারে কেভিন ও’ব্রাইনের বলে উইকেটরক্ষক নিয়াল ও’ব্রাইনের হাতে ধরা পড়েন তামিম ইকবাল।

এরপর সৌম্য সরকার ও সাব্বির রহমান ৭৬ রানের পার্টনারশীপ গড়েন। দলীয় ১৭১ রানে ব্যারি ম্যাকার্থির বলে জর্জ ডকরেলের হাতে ধরা পড়েন সাব্বির। এরপর সৌম্য সরকার ও মুশফিকুর রহিম দলকে জিতিয়ে মাঠ ছাড়েন।

আজ প্রথমে টস হেরে ব্যাট করতে নেমে ৪৬.৩ ওভারে ১৮১ রানে অলআউট হয়ে যায় আয়ারল্যান্ড। আইরিশদের পক্ষে সর্বোচ্চ ৪৬ রান করেন ওপেনার এড জয়েস। দ্বিতীয় সর্বোচ্চ ৩০ রান করেন নিয়াল ও’ব্রাইন। বাংলাদেশের পক্ষে মোস্তাফিজুর রহমান ৪টি, মাশরাফি বিন মর্তুজা ২টি, সানজামুল ইসলাম ২টি, সাকিব আল হাসান ১টি ও মোসাদ্দেক হোসেন সৈকত ১টি করে উইকেট নেন। ত্রিদেশীয় সিরিজে এটা বাংলাদেশের তিন নম্বর ম্যাচ ছিল। আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম ম্যাচটা বৃষ্টির জন্য পরিত্যক্ত হয়ে গিয়েছিল। আর নিউজিল্যান্ডের বিপক্ষে চার উইকেটে হেরে গিয়েছিল টাইগাররা। যে কারণে আজকের ম্যাচে জয় পাওয়াটা বাংলাদেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ ছিল।

সংক্ষিপ্ত স্কোর

ফল: আট উইকেটে জয়ী বাংলাদেশ

আয়ারল্যান্ড ইনিংস: ১৮১ (৪৬.৩ ওভার)

(এড জয়েস ৪৬, পল স্টার্লিং ০, উইলিয়াম পোর্টারফিল্ড ২২, অ্যান্ডি বলবার্নি ১২, নিয়াল ও’ব্রাইন ৩০, কেভিন ও’ব্রাইন ১০, গ্যারি উইলসন ৬, জর্জ ডকরেল ২৫, ব্যারি ম্যাকার্থি ১২, টিম মুরতাঘ ৫*, পিটার চেজ ০; রুবেল হোসেন ০/৪১, মোস্তাফিজুর রহমান ৪/২৩, মাশরাফি বিন মুর্তজা ২/১৮, মোসাদ্দেক হোসেন সৈকত ১/২১, সাকিব আল হাসান ১/৩৮, মাহমুদউল্লাহ রিয়াদ ০/১৩, সানজামুল ইসলাম ২/২২)।

বাংলাদেশ ইনিংস: ১৮২/২ (২৭.১ ওভার)

(তামিম ইকবাল ৪৭, সৌম্য সরকার ৮৭*, সাব্বির রহমান ৩৫, মুশফিকুর রহিম ৩*; পিটার চেজ ০/৫৫, টিম মুরতাঘ ০/২৬, ব্যারি ম্যাকার্থি ১/৪২, পল স্টার্লিং ০/১৪, কেভিন ও’ব্রাইন ১/২২, জর্জ ডকরেল ০/২০)।

প্লেয়ার অব দ্য ম্যাচ: মোস্তাফিজুর রহমান (বাংলাদেশ)