কলেজ ড্রেস বাধ্যতামূলক করা হল বিয়ানীবাজার সরকারি কলেজে

বিয়ানীবাজারকণ্ঠ ডেস্ক ::

বিয়ানীবাজার সরকারি কলেজে একাদশ শ্রেণির ২০১৭-১৮ নতুন শিক্ষাবর্ষ থেকে ছাত্র-ছাত্রীদের কলেজ ড্রেস পরিধান করা বাধ্যতামুলক করা হয়েছে। কলেজের নোটিশ বোর্ডে ভর্তি বিজ্ঞপ্তীর সাথে এ তথ্য উল্লেখ প্রকাশ করা হয়। কলেজের ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ছাত্রদের জন্য সাদা রঙের ফুল শার্ট বা হাফ শার্ট ও কালো রঙের প্যান্ট অন্যদিকে ছাত্রীদের জন্য ছাই রঙের জামা, ওড়না ও সাদা রঙের সালোয়ার এবং প্রয়োজনে ছাই রঙের বোরকা পরিধান করার জন্য বিজ্ঞপ্তী প্রকাশ করা হয়েছে।

জানা যায়, বিয়ানীবাজার সরকারি কলেজে পূর্বে কলেজ ড্রেস পরিধান করা বাধ্যতামুলক ছিল। কিন্তু মধ্যখানে কিছু সমস্যায় তা হয়ে বন্ধ হয়ে যায়। অন্যদিকে বিগত সময়ে কলেজে একাদশ শ্রেণির ভর্তির সময় ও নতুন ক্লাস চলাকালে বিভিন্ন রাজনৈতিক ছাত্র সংগঠনের মধ্যে পরস্পর বাগ-বিতন্ডা ও সংঘর্ষ হয়েছে। অপরদিকে ভর্তির সময় বহিরাগতদের আগমন ঘটে। অন্যান্য কলেজের শিক্ষার্থীরা কলেজে অবস্থান নেয় এবং ক্লাস করে। এসব কারণে কলেজের শিক্ষার পরিবেশে বিঘ্ন ঘটে। ক্ষতিগ্রস্থ হতে হয় সাধারণ শিক্ষার্থীদের। এজন্য কলেজ প্রশাসন কলেজের একাদশ শ্রেণির শিক্ষার্থীদের সহজে সনাক্ত করার জন্য একাদশ শ্রেণির ২০১৭-১৮ শিক্ষাবর্ষ থেকে ছাত্র-ছাত্রীদের জন্য কলেজ ড্রেস পরিধান করা বাধ্যতামুলক করছে। এছাড়াও কিছুদিনের মধ্যে একাদশ শ্রেণির শিক্ষার্থীদের জন্য কলেজ ড্রেসের সাথে কলেজ মনোগ্রাম ব্যবহার করার জন্য বিজ্ঞপ্তী নোটিশ বোর্ডে প্রকাশিত করা হবে।

এ ব্যাপারে কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ বলেন, কলেজের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে ও একাদশ শ্রেণির শিক্ষার্থীদের স্বতস্ত্রভাবে সনাক্ত করার জন্য কলেজ ড্রেস পরিধান করা এখন থেকে বাধ্যতামুলক করা হলো।