ঢাবির অনলাইন ভর্তি আবেদন প্রক্রিয়ার উদ্বোধন

ডেস্ক :

ঢাকা বিশ্ববিদ্যালয়ের ২০১৭-২০১৮ শিক্ষাবর্ষে প্রথম বর্ষ স্নাতক সম্মান শ্রেণিতে অনলাইনের মাধ্যমে প্রার্থীদের ভর্তির আবেদন গ্রহণ প্রক্রিয়া উদ্বোধন হয়েছে।

সোমবার দুপুর ২টায় কেন্দ্রীয় ভর্তি অফিসে এর উদ্বোধন করেন বিশ্ববিদ্যালয়ের  উপাচার্য অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক।

দুপুর ২টা থেকে শুরু হওয়া এই অনলাইন আবেদন কার্যক্রম ২৯ আগস্ট রাত ১০টা পর্যন্ত চলবে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে এবার  মোট সাত হাজার ৮৩ আসনে ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। এর মধ্যে ‘ক’ ইউনিটে এক হাজার ৭৬৫, ‘খ’ ইউনিটে দুই হাজার ৩৬৩, ‘গ’ ইউনিটে এক হাজার ২৫০, ‘ঘ’ ইউনিট এক হাজার ৫৪০ ‘চ’ ইউনিটে ১৩৫টি আসন রয়েছে।

ঢাকা বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন ইউনিটে পরীক্ষা দেয়ার জন্য পরীক্ষার্থীদের আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন হবে। মাধ্যমিক ও উচ্চমাধ্যমিক বা সমমানের পরীক্ষা (৪র্থ বিষয়সহ) প্রাপ্ত জিপিএদ্বয়ের যোগফল ন্যূনতম ৮ হলে ক ইউনিটে পরীক্ষা দিতে পারবে। যার মধ্যে এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫ এবং ‘খ’ ইউনিটে ৭.০ যেখানে এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.০, ‘গ’ ইউনিটে ৭.৫ যার মধ্যে এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.৫। যেহেতু ‘ঘ’ ইউনিটে সব বিভাগের শিক্ষার্থীরা পরীক্ষা দিতে পারে তাই প্রত্যেক বিভাগের জন্য আলাদা আলাদা যোগ্যতার প্রয়োজন হবে।

‘ঘ’ ইউনিটে বিজ্ঞান বিভাগের ৮.০, ( মানবিক) ৭.০, বাণিজ্যে জন্য ৭.৫ ও  চ ইউনিটে ৬.৫ ( এসএসসি এবং এইচএসসিতে ন্যূনতম ৩.০)।

এবার ভর্তি পরীক্ষা নেয়া হবে ‘ক’ ইউনিট ১৩ অক্টোবর, ‘খ’ ইউনিট ২২ সেপ্টেম্বর, ‘গ’ ইউনিট ১৫ সেপ্টেম্বর, ‘ঘ’ ইউনিট ২০ অক্টোবর। আর ‘চ’ ইউনিটের লিখিত পরীক্ষা ১৬ সেপ্টেম্বর এবং অংকন ২৩ সেপ্টেম্বর।