ভিসা আবেদন কঠোর করছে যুক্তরাষ্ট্র

ডেস্ক :

ভ্রমণ ইচ্ছুকদের ভিসা মূল্যায়ন প্রক্রিয়া আরও কঠোর করার উদ্যোগ নিয়েছে যুক্তরাষ্ট্র। আর এ জন্য নতুন প্রশ্ন সম্বলিত ভিসা ফরম স্থায়ী করার উদ্যোগ নিয়েছে ট্রাম্প প্রশাসন। শুক্রবার বার্তা সংস্থা রয়টার্স এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে।

বৃহস্পতিবার মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় এক বিজ্ঞপ্তিতে জানিয়েছে, এখন থেকে ভিসা আবেদনকারীদেরকে সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহার, বিস্তারিত জীবনবৃত্তান্ত ও ভ্রমণ ইতিহাস সম্পর্কিত তথ্য জানাতে হবে।

ট্রাম্প প্রশাসনের কঠোর ভিসা নীতির অংশ হিসেবে গত মে মাসে যুক্তরাষ্ট্রের ভিসা আবেদন ফরমে নতুন কিছু প্রশ্ন যোগ করা হয়।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের পক্ষ থেকে আগামী তিন বছরের জন্য নতুন এই ভিসা ফরম স্থায়ী করার অনুমতি চাওয়া হয়েছে। এতে আগের সবগুলো পার্সপোর্টের নম্বর, শেষ পাঁচ বছর সামাজিক যোগাযোগমাধ্যম ব্যবহারের তথ্য, ইমেইল, ফোন নম্বর, গত ১৫ বছরের জীবনযাপন সংক্রান্ত বিস্তারিত তথ্য- যার মধ্যে এই সমেয়ে কোথায় বসবাস করেছে, কাজ করেছে তার ঠিকানা ও ভ্রমণ ইতিহাস সম্পর্কে তথ্য চাওয়া হয়েছে।

মে মাসের পর থেকে নতুন এই ভিসা ফরম কতবার ব্যবহার করা হয়েছে বা কোন দেশের নাগরিকদের ক্ষেত্রে এটা ব্যবহার করা হয়েছে সে বিষয়ে বিস্তারিত তথ্য দিতে অস্বীকৃতি জানিয়েছে মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয় । তবে কর্মকর্তারা জানিয়েছেন, তারা প্রতি বছর ৬৫ হাজার আবেদন পান যা হুমকিপূর্ণ বলে বিবেচিত এবং এগুলোর আরো সতর্ক যাচাই প্রয়োজন।