রাকায় এখনো আইএসের ২০০০ জঙ্গি : যুক্তরাষ্ট্র

ডেস্ক :

জঙ্গিগোষ্ঠী ইসলামিক স্টেটের (আইএস) শক্তিশালী ঘাঁটি সিরিয়ার রাকায় এখনো প্রায় ২০০০ হাজার জঙ্গি রয়েছে।

রাকা পুনর্দখলের চলমান যুদ্ধের মধ্যে এ দাবি করেছেন যুক্তরাষ্ট্রের নেতৃত্বাধীন আইএসবিরোধী জোটের বিশেষ মার্কিন দূত ব্রেট ম্যাকগার্ক।

তিনি বলেছেন, জুন মাসে আইএসবিরোধী অভিযান শুরুর পর এ পর্যন্ত রাকার প্রায় ৪৫ শতাংশ এলাকা দখল মুক্ত করতে পেরেছেন তারা। ম্যাকগার্ক আরো বলেছেন, জঙ্গিরা তাদের নিজেদের অস্তিত্বের জন্য লড়াই করছে। ফলে তাদের অধিকাংশই এই শহরে মারা পড়ছে।

২০১৪ সালে রাকা দখল করে আইএস। তাদের স্বঘোষিত খিলাফতের রাজধানী ঘোষণা করে রাকাকে। এখান থেকে তারা বিশ্বব্যাপী জঙ্গি তৎপরতা পরিচালনা করে থাকে।

সিরীয় ডেমোক্র্যাটিক ফোর্সেস (এসডিএফ) গত বছর নভেম্বর মাস থেকে ধীরে ধীরে রাকার দিকে অগ্রসর হচ্ছে। এ বছরের ৬ জুন তারা রাখা পুনর্দখলে অভিযান শুরু করে। তবে রাকায় এখনো কী পরিমাণ বেসামরিক লোকজন আছে, তা পরিষ্কার নয়। জাতিসংঘের হিসাব অনুযায়ী, এ সংখ্যা ২০ হাজার থেকে ৫০ হাজারের মধ্যে হবে।

গত মাসে ইরাকের মসুল থেকে বিতাড়িত হওয়ার পর এবার রাকা হাতছাড়া হলে তা আইএসের অস্তিত্ব নিশ্চিহ্নের শামিল হবে।

মার্কিন কর্মকর্তা ম্যাকগার্ক বলেছেন, এরই মধ্যে ইরাকে দখলকৃত অঞ্চলের ৭৮ শতাংশ এবং সিরিয়ায় দখলকৃত অঞ্চলের ৫৮ শতাংশ হারিয়েছে আইএস। তিনি আরো বলেন, ‘এখন সবশেষ স্থানগুলো থেকে যুদ্ধ করছে আইএস জঙ্গিরা… এবং তারা তাদের অস্তিত্বের জন্য লড়াই করছে… তাদের অধিকাংশই রাকাতে মারা পড়বে।’

তথ্যসূত্র : বিবিসি অনলাইন