ছাত্রলীগ নেতা শহীদ নাহিদ স্মরণে ‘হৃদয়ে নাহিদ’ স্মারক গ্রন্থে’র জন্য লেখা আহ্বান

বিয়ানীবাজারকণ্ঠ.কম

শহীদ নাহিদ

১৯৯৬ সালের ১৫ই ফেব্রুয়ারি বিএনপি সরকারের পাঁতানো, অবৈধ ও প্রহসনমূলক নির্বাচনকে প্রতিহত করতে শহীদ হন বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্রলীগ নেতা হুমায়ুন কবির নাহিদ। জাতির জনক বঙ্গবন্ধু কন্যা, আওয়ামী লীগ সভানেত্রী, জননেত্রী শেখ হাসিনা ঘোষিত ‘মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠার সংগ্রাম’ এ সিলেটের বিয়ানীবাজারের চারখাই পল্লী শাসন সরকারি প্রাথমিক বিদ্যালয়ে পুলিশের গুলিতে শহীদ হন এ ছাত্রলীগ নেতা। বঙ্গবন্ধুর আদর্শিক রক্তের উত্তরাধিকার, বাংলাদেশ ছাত্রলীগের একনিষ্ট বীর, বিয়ানীবাজার সরকারি কলেজ ছাত্রলীগনেতা হুমায়ুন কবির চৌধুরী নাহিদ স্মরণে ‘হৃদয়ে নাহিদ’ স্মারক গ্রন্থের জন্য লেখা আহবান করেছেন সম্পাদনা পরিষদ।

দেশব্যাপী ৪৬জন বীরের আত্মত্যাগের মধ্য দিয়ে সে অগণতান্ত্রিক ও পাঁতানো নির্বাচন প্রত্যাখ্যাত হয়েছিলো । শহীদ নাহিদ সে সংগ্রামের এক উজ্জ্বল নক্ষত্র । যার আত্মদান সকল ভেদাভেদ ভূলে মুক্তিযুদ্ধের পক্ষের শক্তিকে ঐক্যের বন্ধনে আবদ্ধ করেছিলো। সৃষ্টি হয়েছিলো গণজোয়ার। যা পরবর্তী নির্বাচনে প্রতিক্রিয়াশীল শক্তিকে বিতাড়িত করে মুজিবাদর্শের পতাকাকে করেছিলো সমুড্ডীন।

অসাম্প্রদায়িক প্রগতিশীল ও গণতান্ত্রিক বাংলাদেশ প্রতিষ্ঠার সংগ্রামে শহীদ হুমায়ুন কবির চৌধুরী নাহিদ এক অফুরন্ত প্রেরণার উৎস । এ প্রেরণা ছড়িয়ে পড়ুক প্রজন্ম থেকে প্রজন্মান্তরে, অনাগতকালের তরুণ প্রজন্মের সমাজ বদলের বিপ্লবে। তাই শহীদ নাহিদের আত্মত্যাগ ও অবদানকে বর্তমান এবং ভবিষ্যত প্রজন্মের কাছে ভাস্বর করে তোলার লক্ষ্যে দেশে-বিদেশে অবস্থানরত বিয়ানীবাজার উপজেলার সাবেক ছাত্রলীগ নেতাকর্মীদের উদ্যোগে স্মারক গ্রন্থ ‘হৃদয়ে নাহিদ’ প্রকাশিত হতে যাচ্ছে। ২০১৮সালের ১৫ই ফেব্রুয়ারি শহীদ নাহিদের শাহাদাৎ বার্ষিকী দিবসে গ্রন্থের মোড়ক উন্মোচন করা হবে।

শহীদ নাহিদের জীবন, রাজনৈতিক চেতনাবোধ এবং আত্মত্যাগের উপর প্রবন্ধ, স্মৃতিচারণ প্রভৃতি লিখতে আগ্রহী লেখক-লেখিকাগণকে আগামী ৩০শে সেপ্টেম্বর’র মধ্যে নিম্ন ঠিকানায় লেখা পাঠানোর অনুরোধ করা যাচ্ছে।

অনুরোধক্রমে- সম্পাদনা পরিষদ।
লেখা পাঠানোর ঠিকানাঃ

আব্দুল বারী (সিলেট, বাংলাদেশ)। সাবেক আহ্বায়ক, বাংলাদেশ ছাত্রলীগ, বিয়ানীবাজার উপজেলা শাখা।

ছরওয়ার আহমদ (যুক্তরাজ্য)। সাবেক ভি পি,
ছাত্র সংসদ ৯৫, বিয়ানীবাজার সরকারি কলেজ ।
sorawor@hotmail.co.uk

আজিজুল পারভেজ (ঢাকা, বাংলাদেশ)। সাবেক বার্ষিকী সম্পাদক, ছাত্র সংসদ ৯৪, বিয়ানীবাজার সরকারী কলেজ ।
azizulparvez@yahoo.com

জেবুল ইসলাম (যুক্তরাজ্য)। সাবেক জি এস, ছাত্র সংসদ ৯৫, বিয়ানীবাজার সরকারি কলেজ ।

আব্বাছ উদ্দিন (সিলেট, বাংলাদেশ)। সাবেক সভাপতি, বাংলাদেশ ছাত্রলীগ, বিয়ানীবাজার সরকারি কলেজ শাখা।
abbas@metrouni.edu.bd

ছরওয়ার হোসেন (যুক্তরাষ্ট্র)। সাবেক সভাপতি, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট, বিয়ানীবাজার উপজেলা শাখা।—-বিজ্ঞপ্তি