জয়া অভিনয়ে সেরা বাঙালি

বিনোদন ডেস্ক.বিয়ানীবাজারকণ্ঠ.কম

২০১৭ সালে অভিনয়ে সেরা বাঙালির সম্মাননা পেলেন বাংলাদেশের জনপ্রিয় অভিনেত্রী জয়া আহসান। ২৯ জুলাই রাতে কলকাতায় অনুষ্ঠানিকভাবে এ সম্মাননা স্মারক গ্রহণ করেন তিনি। কলকাতার গুণী অভিনেতা প্রসেনজিৎ জয়ার হাতে  এ সম্মাননা স্মারক তুলে দেন। ভারতীয় একাধিক সংবাদমাধ্যম ও জয়া আহসান তার ফেসবুক অ্যাকাউন্টে এ তথ্য জানিয়েছেন।

কলকাতার জনপ্রিয় পত্রিকা আনন্দবাজার প্রতিবছর সাহিত্য, চলচ্চিত্র, ক্রীড়া এবং অন্যান্য ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য এই সম্মাননা প্রদান করে থাকে।

পুরস্কার প্রাপ্তির পর জয়া উচ্ছ্বাস ও কৃতজ্ঞতা প্রকাশ করে তার সামাজিক যোগাযোগমাধ্যম ফেসবুক অ্যাকাউন্টে লিখেন, ‘‘আমি বাঙালি। আমার বড় পরিচয়।আমার এই পরিচয়টিকে এবিপি আনন্দ সম্মান জানিয়ে এবারের ‘সেরা বাঙালি’ পুরস্কারে ভূষিত করেছে। আমি ব্যক্তিগতভাবে মনে করি এ সম্মান পাবার আমি এখনো পুরোপুরি যোগ্য নই। অভিনয় স্কুলে মাত্র অ, আ, ক, খ শিখতে শুরু করেছি। তারপরও যে কোনো স্বীকৃতি এটি অন্তত নিশ্চিত করে, আমি ভুল পথে নেই। হাজার বছরের বাঙালি সংস্কৃতির সমৃদ্ধি সাধনে যে শিল্পী ও সংস্কৃতি কর্মীরা ত্যাগ ও নিরলস কর্ম করে গেছেন আমিও তাদের মতোই একজন নিরলস কর্মী মাত্র। আমার আগে এই সম্মানে যারা ভূষিত হয়েছেন তাদের কাতারে নিজেকে দেখতে পেয়ে ধন্য মনে করছি।’’

তিনি আরো লিখেন, ‘সৌমিত্র চট্টোপাধ্যায়, কবি জয় গোস্বামী, রামানন্দ বন্দোপাধ্যায়, কৌশিকী চক্রবর্তী, বিভাষ চক্রবর্তী, পি সি সরকার জুনিয়র, বাংলাদেশের অনুপ্রেরণা মাশরাফি বিন মুর্তজার পাশে দাঁড়িয়ে এ সম্মাননা গ্রহণ করতে পারাটা নিশ্চয়ই আমি মনে রাখব..’

বাংলাদেশের পাশাপাশি কলকাতার সিনেমা ইন্ডাস্ট্রিতে শক্ত অবস্থান গড়ছেন অভিনেত্রী জয়া আহসান। গত বছর সেরা পার্শ্ব অভিনেত্রী হিসেবে কলকাতার টেলিসিনে পুরস্কার পেয়েছিলেন তিনি। কলকাতার সৃজিত মুখার্জি পরিচালিত আলোচিত সিনেমা ‘রাজকাহিনী’। সিনেমাটিতে রুবিনা চরিত্রে অভিনয় করে এ পুরস্কার পেয়েছিলেন তিনি।

কিছুদিন আগে মুক্তি পেয়েছে জয়া অভিনীত ‘বিসর্জন’। শ্রেষ্ঠ বাংলা সিনেমা বিভাগে ভারতের ৬৪তম জাতীয় চলচ্চিত্র পুরস্কারে ভূষিত হয়েছে সিনেমাটি।  এ সিনেমার জন্য ইন্টারন্যাশনাল বাংলা ফিল্ম অ্যাওয়ার্ড (আইবিএফএ) ২০১৭-এর সমালোচক বিভাগে সেরা অভিনেত্রীর পুরস্কার জিতেন জয়া আহসান।  কিছুদিন আগে মুক্তি পেয়েছে জয়া অভিনীত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘ভালোবাসার শহর’। সিনেমাটি মুক্তির পর প্রশংসায় ভাসেন জয়া। সব মিলিয়ে জয়ার যেন একাদশে বৃহস্পতি।