মার্কিন সেনা হত্যা চেষ্টার অভিযোগ বাংলাদেশির বিরুদ্ধে

আন্তর্জাতিক ডেস্ক,বিয়ানীবাজারকণ্ঠ.কম

নলেশ দাস (২৫) নামে বাংলাদেশি বংশোদ্ভূত যুক্তরাষ্ট্রের এক নাগরিকের বিরুদ্ধে মার্কিন সেনা হত্যাচেষ্টা এবং সন্ত্রাসী গোষ্ঠী ইসলামিক স্টেটকে (আইএস) বস্তুগত সমর্থন দেওয়ার অভিযোগ আনা হয়েছে। যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল জুরি এ অভিযোগ গঠন করেছে বলে ভয়েস অব আমেরিকা বুধবার জানিয়েছে।

মঙ্গলবার নলেশ দাসের বিরুদ্ধে আইএসের সমর্থনে এক মার্কিন সেনাকে হত্যার পরিকল্পনা করার অভিযোগ আনা হয়। কর্তৃপক্ষ বলছে, নলেশ ২০১৫ সালের অক্টোবর থেকে ২০১৬ সালের সেপ্টেম্বর পর্যন্ত এই পরিকল্পনা করে। সেই সময়ে এফবিআইয়ের এক এজেন্ট আইএস সমর্থকের ছদ্মবেশে তার সঙ্গে ছিলেন।

অভিশংসকরা জানিয়েছেন, নলেশ কয়েক মাস ধরে সামাজিক যোগাযোগ মাধ্যমে আইএসকে সমর্থন জানিয়ে আসছিল। সে টুইটারে লিখেছিল ওই সেনা সদস্য মুসলমানদের হত্যা করতে চায়।

অভিশংসকরা আরও জানিয়েছেন, নলেশ ও ছদ্মবেশী এফবিআই এজেন্ট একইসঙ্গে বন্দুক ও গুলি কিনে ওই সেনা সদস্যের বাড়ির দিকে যায় । সেখানেই সে তাকে হত্যা করতে চেয়েছিল। তবে আক্রমণ চালানোর আগেই নলেশকে এফবিআই এজেন্টরা গ্রেফতার করে।

গত বছর গ্রেফতারের পর নলেশ ওয়াশিংটন পোস্ট পত্রিকাকে বলেছিল, তাকে অন্যায়ভাবে এফবিআই এই ফাঁদে ফেলেছিল এবং সে চাপের মুখে এ সব করেছে। দোষী প্রমাণিত হলে নলেশের যাবজ্জীবন কারাদণ্ড হতে পারে।