হজযাত্রীদের ভিসা জটিলতা নিরসনে হাইকোর্টের নির্দেশ

বিয়ানীবাজারকণ্ঠ.কম

ভিসা জটিলতার কারণে এখন পর্যন্ত যেসব হজযাত্রী সৌদি আরবে যেতে পারেননি তাদেরকে ৪৮ ঘণ্টার মধ্যে হজে পাঠানোর প্রয়োজনীয় ব্যবস্থা নিতে সরকারকে নির্দেশ দিয়েছেন হাইকোর্ট। এ বিষয়ে পররাষ্ট্র মন্ত্রণালয়কে সৌদি সরকারের সঙ্গে যোগাযোগ করে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে বলা হয়েছে।

এক রিট আবেদনের শুনানি নিয়ে বিচারপতি সৈয়দ মোহাম্মদ দস্তগীর হোসেন ও বিচারপতি মো. আতাউর রহমান খানের সমন্বয়ে গঠিত হাইকোর্ট বেঞ্চ রবিবার এ আদেশ দেন।

একই সঙ্গে রুলও দিয়েছে আদালত। রুলে হজ অব্যবস্থাপনায় দায়ীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে কেন কমিশন গঠনের নির্দেশ দেয়া হবে না, তা জানতে চাওয়া হয়েছে। আগামী চার সপ্তাহের মধ্যে সংশ্লিষ্টদের রুলের জবাব দিতে বলা হয়েছে।

রবিবার সকালে সুপ্রিম কোর্টের সংশ্লিষ্ট শাখায় এ রিট আবেদনটি দায়ের করেন আইনজীবী মনজিল মোরসেদ। হিউম্যান রাইডস অ্যান্ড পিস ফর বাংলাদেশের পক্ষে তিনি রিটটি দায়ের করেছেন।

মনজিল মোরসেদ জানান, সৌদি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা করে ৪৮ ঘণ্টার মধ্যে ভিসা জটিলতা নিরসন করে হজযাত্রীদের সৌদি পাঠানোর ব্যবস্থা করতে নির্দেশ দিয়েছেন। এছাড়া বিমানের সিডিউল বিপর্যয়ের কারণে যারা হজে যেতে পারবেন না তাদেরকে বিশেষ ব্যবস্থায় হজে গমন নিশ্চিত করার নির্দেশ দিয়েছেন।