বাংলাদেশ-অস্ট্রেলিয়া সিরিজে বৃষ্টির হুমকি

ক্রীড়া ডেস্ক বিয়ানীবাজারকণ্ঠ.কম ::

অনেক কাঠখড় পোড়ানোর পর মাঠে গড়ানোর অপেক্ষায় বাংলাদেশ-অস্ট্রেলিয়া টেস্ট সিরিজ। আগামী ২৭ আগস্ট থেকে ঢাকায় শুরু প্রথম টেস্ট। কিন্তু এই টেস্ট নিয়ে দেখা দিযেছে ঘোরতর শঙ্কা। অন্য কোনো কারণে নয়, এ শঙ্কার কারণ বৃষ্টি।

আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে, স্থলভাগের ওপর বর্তমান ঘনিভূত রয়েছে মৌসুমী জলবায়ু। যার প্রভাবে গতরাতে এবং আজ সকালে বৃষ্টি হয়েছে ঢাকাতে। কাল ও পরশু আবহওয়া মোটামুটি ভালোই থাকবে। কিন্তু ২৬ আগস্ট রাতে বৃষ্টির সম্ভাবনা প্রবল। ২৭ তারিখ শুরু হবে প্রথম টেস্ট। ওই দিনও বৃষ্টির প্রবল সম্ভাবনার কথা জানানো হয়েছে। এ দিন ঢাকাতে প্রায় ২৩ মিলিমিটার বৃষ্টি হতে পারে।

২৮ আগস্ট অবশ্য আকাশ অনেকটা পরিষ্কার থাকবে। পরের দিন বৃষ্টির সম্ভাবনা আছে, তবে কম। এদিন ঢাকাতে প্রায় ৪ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। ৩০ আগস্টও অনুরূপ আবহাওয়া বিরাজ কবে। তবে ৩১ আগস্ট ঢাকাতে প্রবল বৃষ্টির সম্ভাবনা। এদিন ৮৩ মিলিমিটার বৃষ্টি হতে পারে বলে জানানো হয়েছে। আকাশ ভালো থাকবে না ঢাকা টেস্টের শেষ দিনেও। এদিন ৫১ মিলিমিটার বৃষ্টি হতে পারে রাজধানীতে।

বৃষ্টির হুমকিতে রয়েছে চট্টগ্রাম টেস্টও। ৪ সেপ্টেম্বর থেকে বন্দরনগরীতে শুরু হবে দ্বিতীয় তথা শেষ টেস্ট। প্রথম দিন বৃষ্টির সম্ভাবনা তেমন না থাকলেও পরের চারদিনই বৃষ্টির সম্ভাবনা রয়েছে।

অবশ্য বৃষ্টি হলেও সারাদিন টানা বৃষ্টি হবে না। ঘণ্টা খানেক হয়ে আবার থেমে যাবে। দিনে হয়তো দুইবার বুষ্টি হতে পারে। তার মানে বৃষ্টির ফাঁকেও খেলা হওয়ার সম্ভাবনা প্রবল। তাছাড়া দুই মাঠেরই ড্রেনেজ ব্যবস্থা চমৎকার। বৃষ্টি থামার এক ঘণ্টার মধ্যেই খেলা শুরু করা সম্ভব। তবে চিন্তা আছে শের-ই-বাংলার আউটফিল্ড নিয়ে। নতুন আউটফিল্ড তৈরি করায় ঘাসের ঘনত্ব সেভাবে হয়নি।