ফেসবুকের নতুন ফিচার, তবু শঙ্কা তথ্য ফাঁসের

বিয়ানীবাজারকণ্ঠ.কম তথ্যপ্রযুক্তি ডেস্ক ::

ফেসবুকে আসতে চলেছে নজিরবিহীন ফিচার। আগামী বছরেই ফেসবুকে নয়া ফিচার আসতে চলেছে ভিডিও’র মাধ্যমে। নিজস্ব প্ল্যাটফর্মে এমনই এক ভিডিও ডিভাইস আনতে চলেছে ফেসবুক, যার মাধ্যমে সামাজিক যোগাযোগ মাধ্যমের এই সাইট ব্যবহারকারীর মুখ চিনে রাখতে সক্ষম হবে।

এই চ্যাটের জন্য থাকবে ক্যামেরা, টাচস্ক্রিন পরিষেবা ও স্পিকার। তবে ফেসবুকের নতুন এই ফিচার এখন থেকেই ভয় ধরিয়ে রাখছে ব্যবহারকারীদের। আশঙ্কা থাকছে নিজস্ব গোপন তথ্য ফাঁসের। ফেসবুকের পক্ষ থেকে জানানো হয়েছে আগামী বছরের মে মাসের মধ্যে এই নতুন ফিচার আনা হবে।

আলোহা নামের ফেসবুকের নতুন এই ফিচারের খবর প্রকাশ্যে আসতেই সোরগোল পড়ে গিয়েছে। তবে মার্কিন মিডিয়া সূত্রের খবর, ব্যবহারকারীদের কাছে আসার আগে নাম পরিবর্তন করা হতে পারে। এই ফিচারটি বানানো হয়েছে বয়স্ক ব্যবহারকারীদের কথা মাথায় রেখে। দূরে থাকা পরিবারের সঙ্গে যাতে কথা বলতে পারেন তারা, সেইজন্যই এই ফিচার।

এর আগে মেসেঞ্জারের মাধ্যমে গ্রুপ ভিডিও চ্যাটিংয়ের সুবিধা আনা হয়েছিল ফেসবুকে। তার আগে মুখোমুখি ভিডিও চ্যাটিংয়ের সুবিধে থাকলেও, গ্রুপ ভিডিও চ্যাটিং করা যেত না। এর মাধ্যমে এখন একসঙ্গে ৫০ জনের সঙ্গে চ্যাট করা যায়।