সু চিকে দেয়া ‘পদক’ ফেরত চাইছে পাকিস্তান

আন্তর্জাতিক ডেস্ক ::

মিয়ানমারের ক্ষমতাসীন দলের প্রধান এবং সরকারের কার্যত প্রধান নেতা অং সান সু চিকে দেয়া প্রেসিডেন্ট পদক প্রত্যাহারের জন্য পাকিস্তানের প্রধানমন্ত্রীর কাছে আহ্বান জানিয়েছে দেশটির সংসদ সদস্যরা। রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে চলমান গণহত্যা বন্ধ করতে এবং এর বিরুদ্ধে নিন্দা জানাতে ব্যর্থ হওয়ায় এ আহ্বান জানানো হয়।

পাকিস্তানের সংসদের উভয়কক্ষের মানবাধিকার কমিটির প্রধানরা এ আহ্বান জানান। মিয়ানমারের সঙ্গে কূটনৈতিক সম্পর্ক ছিন্ন এবং দেশটির পণ্য বর্জনের আহ্বানও জানানো হয়েছে। রোহিঙ্গা সমস্যা অবিলম্বে সমাধানের জন্য ইসলামী সহযোগিতা সংস্থা বা ওআইসি এবং জাতিসংঘের সঙ্গে যোগাযোগের কথাও বলেছেন পাকিস্তানের সংসদ সদস্যরা।

পাকিস্তান সংসদের উচ্চকক্ষ সিনেটের স্ট্যান্ডিং কমিটির মানবাধিকার বিষয়ক প্রধান নাসরিন জলিল দেশটির সংবাদ মাধ্যমকে বলেন, সাম্প্রতিক সময়ে রোহিঙ্গাদের বিরুদ্ধে গণহত্যা জোরদার হয়েছে। এ প্রেক্ষাপটে মালদ্বীপের অনুসরণ করে মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করার আহ্বান জানানো হয়েছে।

পাকিস্তান সংসদের নিম্নকক্ষ ন্যাশনাল অ্যাসেম্বলির মানবাধিকার বিষয়ক স্ট্যান্ডিং কমিটির প্রধান বাবর নওয়াজ খান বলেন, রোহিঙ্গা মুসলমানদের বিরুদ্ধে মিয়ানমার সরকারের হত্যাকাণ্ড বিষয়ে কূটনৈতিকদের সঙ্গে বৈঠক চলছে। মিয়ানমারের সঙ্গে বাণিজ্যিক সম্পর্ক ছিন্ন করায় মালদ্বীপের প্রশংসা করেন তিনি।

অং সান সুচিকে সাহসিকতার জন্য প্রেসিডেন্ট পদকে ভূষিত করেছিলেন পাকিস্তানের সাবেক প্রেসিডেন্ট আসিফ আলী জারদারি। রোহিঙ্গাদের বিরুদ্ধে চলমান গণহত্যার বিষয়ে সু চি-র নীরবতাকে ভয়াবহ উদ্বেগজনক হিসেবে উল্লেখ করেন তিনি।