টেস্ট দিয়েই ক্রিকেটকে বিদায় জানাবো : সাকিব

ক্রীড়া ডেস্ক :

‘আরও অনেকদিন খেলতে চাই বলে বিশ্রাম নিয়েছি। এই বিরতির ফলে আরও পাঁচ বছর খেলা সম্ভব হবে। আমি সবার শেষে টেস্ট ছাড়ব। মানে টেস্ট দিয়েই ক্রিকেটকে বিদায় জানাবো।’ সাউথ আফ্রিকার বিপক্ষে টেস্ট থেকে বিশ্রামের একদিন পর নিজ বাসায় সংবাদ সম্মেলনে সাংবাদিকদের এমন কথাই জানালেন সাকিব আল হাসান।

‘বাইরের টি-টোয়েন্টি লিগ খেলা হলিডে টাইপের। মুল চ্যালেঞ্জটা দেশের জন্য খেলা। সেখানে শতভাগ দেয়াই আমার কাজ। আর টেস্ট সিরিজ থেকে বিশ্রাম নিলে লম্বা সময় পাওয়া যায়, যেটা টি-টোয়েন্টি কিংবা ওয়ানডেতে সম্ভব না।’ অভিমত সাকিবের।

সাউথ আফ্রিকার টেস্ট সিরিজে বিশ্রাম দেয়া হয়েছে সাকিব আল হাসানকে। টানা ম্যাচ খেলে খানিকটা ক্লান্তি ভর করেছে সাকিবের কাঁধে। বিসিবিকে চিঠি দিয়ে ছয় মাস টেস্ট-বিরতি চান তিনি। শেষমেশ তাকে সাউথ আফ্রিকার বিপক্ষে ঘোষিত দুই টেস্টের স্কোয়াডে রাখা হয়নি।

সর্বশেষ ২০০৮ সালে ভিলিয়ার্স-আমলাদের দেশে গিয়েছিল বাংলাদেশ। প্রায় নয় বছর পর সাউথ আফ্রিকায় পূর্ণাঙ্গ সিরিজ খেলতে যাচ্ছে টাইগাররা। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

প্রসঙ্গত, চলতি মাসে দুইটি টেস্ট, তিনটি ওয়ানডে ও দুইটি টি-টোয়েন্টি ম্যাচ খেলতে সাউথ আফ্রিকা যাচ্ছে টিম বাংলাদেশ। সিরিজের প্রথম টেস্ট শুরু আগামী ২৮ সেপ্টেম্বর। তার আগে ২১-২৩ সেপ্টেম্বর স্বাগতিকদের বিরুদ্ধে তিনদিনের একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা।

টেস্ট ও ওয়ানডে সিরিজের ম্যাচগুলো শুরু হবে বাংলাদেশ সময় দুপুর ২টা থেকে। প্রথম টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। আর দ্বিতীয় টি-টোয়েন্টি ম্যাচ শুরু হবে বাংলাদেশ সময় সন্ধ্যা ৬.৩০টায়। সবকিছু ঠিকঠাক থাকলে ১৬ সেপ্টেম্বর সাউথ আফ্রিকার উদ্দেশে ঢাকা ছাড়বে বাংলাদেশ দল।