ইরানের ত্রাণবাহী কার্গো বিমান বাংলাদেশে

আন্তর্জাতিক ডেস্ক,

বাংলাদেশে আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের জন্য ইরানের মানবিক ত্রাণবাহী প্রথম কার্গো বিমান আজ শুক্রবার সকালে তেহরান ছেড়ে গেছে। ইরানের রেড ক্রিসেন্ট সোসাইটির তত্ত্বাবধানে বাংলাদেশের উদ্দেশ্যে ছেড়ে যাওয়া ওই ত্রাণের মধ্যে রয়েছে স্বাস্থ্য ও চিকিৎসা সরঞ্জামসহ বস্ত্র ও নানা ধরনের খাদ্য সামগ্রী।

ইরানের রেড ক্রিসেন্ট ত্রাণ সংস্থার প্রধান মোর্তেজা সালিমি সাংবাদিকদের জানিয়েছেন,মিয়ানমার সরকার রোহিঙ্গা মুসলমানদের মাঝে ত্রাণ বিতরণের ক্ষেত্রে কোনো সহযোগিতার আশ্বাস দেয়নি। ত্রাণগুলো বাংলাদেশে জরুরি আশ্রয় নেয়া রোহিঙ্গা মুসলমানদের মাঝে বণ্টন করার কথাও জানান তিনি। আজকের এয়ার কার্গোতে ৫০ টন ত্রাণসামগ্রি পাঠানো হলেও মোট ১৫০ টন সাহায্য পাঠানো হবে বলেও জানান সালিমি।

ইরানের উপ-পররাষ্ট্রমন্ত্রী এবং রেডক্রিসেন্টসহ উচ্চ পর্যায়ের একটি বিশেষজ্ঞ টিম পাঠানোর কথাও জানান তিনি। তারা পরিস্থিতি পর্যালোচনা করে জানানোর পর জরুরি ভিত্তিতে থাকার ব্যবস্থা করার জন্য একটি টিম বাংলাদেশে পাঠানো হবে। এরিমাঝে ৪০০টি তাঁবু প্রস্তুত রাখা হয়েছে।

গত ২৫ আগস্ট থেকে মিয়ানমারের সেনাবাহিনী রাখাইন প্রদেশের রোহিঙ্গা মুসলমানদের ওপর ভয়াবহ হামলা চালানো শুরু করেছে। প্রাণ বাঁচাতে রোহিঙ্গারা বাংলাদেশে এসে আশ্রয় নিচ্ছে। এরইমাঝে তিন লাখ ৭০ হাজারের বেশি রোহিঙ্গা মুসলমান বাংলাদেশে আশ্রয় নিয়েছে। মিয়ানমারের মুসলমানরা সেদেশের নাগরিকত্ব থেকে বঞ্চিত।

সূত্র: পার্স টুডে