মিয়ানমারে হত্যাযজ্ঞ বন্ধের দাবীতে গ্রীসে সমাবেশ অনুষ্ঠিত

মিয়ানমারের রাখাইন রাজ্যের নিরীহ লোকদের উপর দেশটির সেনাবাহীনির নির্যাতন বন্ধের দাবী এবং অসহায় রোহিঙ্গা শরণার্থীদের সহায়তার আহ্বান জানিয়ে গ্রীসে বিক্ষোভ মিছিল ও সমাবেশ করেছেন গ্রীস প্রবাসী বাংলাদেশী ও পাকিস্তানি কমিউনিটির লোকজন ।শনিবার বিকেলে এ্যাথেন্স শহরের ওমোনিয়া স্কয়ারে এই সমাবেশ অনুষ্ঠিত হয় ।একই সময় গ্রীক পার্লামেন্ট ভবনের সামনে দেশটির বামপন্থী “আন্দারসিয়া পার্টি”একই দাবীতে সমাবেশ করেছে ।ওমোনিয়া স্কয়ারে বাঙ্গালী ও পাকিস্তানি কমিউনিটির শতাধিক লোক সমাবেশ শেষে বিক্ষোভ মিছিল সহকারে যোগ দেন দেশটির বাম দলের ডাকা সমাবেশে ।এসময় ‘মিয়ানমারে গণহত্যা বন্ধ কর”,”খুনী অং সাং সুচির বিচার চাই”,”গণহত্যা বন্ধে মিয়ানমারকে চাপ দিন”,”মিয়ানমারে হত্যা কেন জাতিসংঘ জবাব চাই”-লেখা সম্বলিত প্লেকার্ড বহন করতে দেখা যায় মিছিলকারীদের । গ্রীক পার্লামেন্ট ভবনের সামনের সমাবেশে আন্দারসিয়া পার্টির নেতা-নেত্রীদের পাশাপাশি বক্তৃতা করেন বাংলাদেশী কমিউনিটি ইন গ্রীসের সভাপতি আব্দুল কুদ্দুছ ।সমাবেশে আব্দুল কুদ্দুছ বলেন,রাখাইন রাজ্যে মিয়ানমার সরকার জাতিগত নিধনযজ্ঞ চালিয়ে চরম মানবাধিকার লঙ্গণ করছে ।নিরীহ নারী,পুরুষ ও শিশুদেরকে বর্বরভাবে হত্যা করা হচ্ছে । মিয়ানমারের নেত্রী অং সাং সুচি এই বর্বর হত্যাকান্ডে সরাসরি মদদ দিচ্ছেন ।বিপন্ন মানবতা নাফ নদীতে হাহাকার করছে । এ অবস্থায় বিশ্ব সম্প্রদায় নীরব থাকতে পারেন না । মিয়ানমারের উপর সকল ধরণের চাপ প্রয়োগ করে এই হত্যাযজ্ঞ বন্ধ করতে হবে ।
তিনি বলেন,বাংলাদেশীরা সব সময় শান্তির পক্ষে,মানবতার পক্ষে ।সন্ত্রাস,অমানবিকতা ও নিষ্টুরতার বিরোদ্ধে বাংলাদেশীদের অবস্থান অতীতেও ছিল,এখনো আছে,ভবিষ্যতেও থাকবে ।
সমাবেশে সকল বক্তারাই মিয়ানমারে গণহত্যা বন্ধে আন্তর্জাতিক চাপ প্রয়োগ,মিয়ানমারের উপর বাণিজ্যিক অবরোধারোপ, রাখাইন রাজ্যে শান্তিরক্ষী মোতায়েন,নোবেল প্রত্যাহার পূর্বক আন্তর্জাতিক আদালতে অং সাং সুচির বিচার এবং অসহায় রোহিঙ্গাদের সহায়তার জোর দাবী জানান ।
সমাবেশ শেষে দলটির নেতাকর্মীরা শান্তিপূর্ণ মিছিল করেন,সে মিছিলেও বাংলাদেশী ও পাকিস্তানি কমিউনিটির নেতাকর্মীরা অংশ নেন ।
কমিউনিটি নেতা আব্দুল কুদ্দুছ ছাড়াও সমাবেশে বাংলাদেশীদের মধ্যে কমিউনিটি নেতা নজরুল ইসলাম,রুহেল আহমদ,সাবেক ছাত্রনেতা ইসলাম উদ্দিন,বুরহান উদ্দিন,সাংবাদিক হাসান আহমদ,শ্রমিক কল্যাণ ফেডারেশনের সাবেক নেতা মিজান খান,সাবেক আইনজীবি সহকারী নজরুল ইসলাম রকুল,গ্রীস প্রবাসী হেলাল আহমদ,শোয়েব হোসেন,হাবিবুল্লাহ,শফিক তালুকদার,মারুফ আহমদ,শাহাজান আহমদ,আফজল হোসেন,আব্দুল বাতিন,আব্দুল হক আকতার,ইকবাল হোসেন,সাইদ আহমদ,আবু সুফিয়ান মিলু,লোকমান হোসেন,বদরুল ইসলাম সহ বাঙ্গালী কমিউনিটির বিভিন্ন পর্যায়ের বিপুল সংখ্যক নেতাকর্মী উপস্থিত ছিলেন ।