নিউ ইয়র্ক পৌঁছেছেন প্রধানমন্ত্রী

বিয়ানীবাজারকণ্ঠ.কম ::

প্রধানমন্ত্রী শেখ হাসিনা জাতিসংঘের ৭২তম সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দিতে নিউ ইয়র্ক পৌঁছেছেন।

স্থানীয় সময় রোববার বিকেল সাড়ে ৪টার দিকে তিনি জন এফ কেনেডি আন্তর্জাতিক বিমানবন্দরে পৌঁছান। যুক্তরাষ্ট্রে বাংলাদেশের রাষ্ট্রদূত এম জিয়াউদ্দিন ও জাতিসংঘে বাংলাদেশের স্থায়ী প্রতিনিধি মাসুদ বিন মোমেন তাকে স্বাগত জানান।

এর আগে ঢাকা থেকে নিউ ইয়র্কে যাওয়ার পথে শনিবার সংযুক্ত আরব আমিরাতের রাজধানী আবুধাবিতে যাত্রাবিরতি করেন প্রধানমন্ত্রী। রোববার স্থানীয় সময় সকাল ১১টার দিকে ইতিহাদ এয়ারওয়েজের একটি বিমানে করে প্রধানমন্ত্রী ও তার সফরসঙ্গীরা আবুধাবি বিমানবন্দর ত্যাগ করেন।

আগামী ২১ সেপ্টেম্বর বিকেলে জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে ভাষণ দেবেন প্রধানমন্ত্রী। তিনি মিয়ানমারের রোহিঙ্গা সংকটের ‘মূল কারণগুলো’ তুলে ধরে তা নিরসনে বাংলাদেশের প্রস্তাব বিশ্বনেতাদের সামনে তুলে ধরবেন। একই দিন তিনি জাতিসংঘ মহাসচিব আন্তোনিও গুতেরেসের সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠক করবেন।

শেখ হাসিনা ১৮ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আয়োজিত জাতিসংঘের সংস্কারবিষয়ক এক উচ্চ পর্যায়ের এবং জাতিসংঘ সদর দপ্তরে এক বৈঠকে যোগ দেবেন। তিনি পানিবিষয়ক উচ্চ পর্যায়ের একটি প্যানেলের বৈঠকে যোগ দেবেন। এ ছাড়া কয়েকটি দেশের রাষ্ট্র ও সরকার প্রধান এবং বিভিন্ন সংস্থার প্রতিনিধিদের সঙ্গেও বৈঠক করবেন তিনি।

প্রধানমন্ত্রী ২২ সেপ্টেম্বর নিউ ইয়র্ক থেকে সড়কপথে ভার্জিনিয়ার উদ্দেশে রওনা হবেন। ভার্জিনিয়ায় এক সপ্তাহ অবস্থানের পর ২৯ সেপ্টেম্বর দেশের উদ্দেশে রওনা হবেন তিনি। আগামী ২ অক্টোবর দেশে ফেরার কথা রয়েছে প্রধানমন্ত্রীর।