এক স্পিনার তিন পেসার নিয়ে বাংলাদেশ একাদশ?

ক্রীড়া ডেস্ক ::

কঠিন সিরিজ বাংলাদেশের সামনে। দক্ষিণ আফ্রিকার মাটিতে রেকর্ড একেবা্রেই খারাপ টাইগারদের। ওখানে চার টেস্টেই বাজেভাবে হার। ২০০২ এর পর ২০০৮ সালে দক্ষিণ আফ্রিকা সফরে যায় বাংলাদেশ।

এখনকার প্রেক্ষাপট অবশ্য ভিন্ন। গত দুই বছরে বাংলাদেশ অনেক উ্ন্নতি করেছে। কিন্তু তারপরেও স্বাগতিকদের চেয়ে অনেক অনেক পিছিয়ে মুশফিকের দল। অবশ্য লড়াই করে দেখতে চায় টাইগাররা।

তা কেমন একাদশ নিয়ে মাঠে নামবে বাংলাদেশ-এই প্রশ্নটা বেশ গুরুত্বপূর্ণ। ম্যাচটা হচ্ছে সেনওয়েজ পার্কে। এ নিয়ে দ্বিতীয় টেস্ট খেলা হচ্ছে এ মাঠে। ২০০২ সালে বাংলাদেশের সঙ্গেই প্রথম ম্যাচের আয়োজক হয়েছিল এ ভেন্যুটি।

এখানকার উইকেট একটু শুষ্ক। আগের দুই দিন বৃষ্টি হলেও আজ থেকে আগামী কয়েক দিনের আকাশ ভালো থাকবে। তবে তাপমাত্র বেশ কম। দিনের তাপমাত্র ১৫ –১৭ ডিগ্রীর মতো। মানে বেশ ঠাণ্ডা।

বাংলাদেশ সম্ভবত এক স্পিনার ও তিন পেসার নিয়ে একাদশ সাজাবে। এক স্পিনার হলে বাদ পড়বেন তাইজুল। থাকবেন মিরাজ।

মোস্তাফিজের সঙ্গে অপর দুই পেসার থাকতে পারেন তাসকিন আহমেদ ও শুভাশিষ রায়। যথারীতি ওপেন করবেন সৌম্য ও তামিম। তিন নম্বরে ইমরুল কায়েস।চার নম্বের পজিশনে মুমিনুল হক।

অবশ্য উইকেট কিপিং না করলে চার নম্বরে ব্যাট করতে নামতে পারেন অধিনায়ক মুশফিক। তবে যতদূর জানা গেছে তাতে, উইকেট কিপিংয়ে থাকবেন মুশফিকই। যদিও প্রাকটিস ম্যাচে তিনি কিপিং করেননি। একাদশে ফিরছেন মাহমুদউল্লাহ রিয়াদ। তিনি সম্ভবত ব্যাট করবেন পাঁচ নম্বরে।

বাংলাদেশ একাদশ (সম্ভাব্য) : তামিম ইকবাল, সৌম্য সরকার, ইমরুল কায়েস, মোমিনুল হক, মাহমুদুল্লাহ, সাব্বির রহমান, মুশফিকুর রহিম  (অধিনায়ক), মেহেদি হাসান মিরাজ,, মুস্তাফিজুর রহমান, তাসকিন আহমেদ, শুভাশিষ রায়।