বিশ্বকাপে আইএসের হামলার হুমকি

ক্রীড়া ডেস্ক:

গত এপ্রিলে রাশিয়ার বৃহত্তম শহর সেন্ট পিটার্সবুর্গে আইএসের হামলায় ১৪ জন নিহত হয়েছিল। ২০১৮ বিশ্বকাপের বেশ কিছু ম্যাচ এ শহরে অনুষ্ঠিত হবে। বিশ্বজুড়ে ত্রাসের রাজত্ব কায়েম করা সন্ত্রাসী গোষ্ঠী আইএস এবার রাশিয়া বিশ্বকাপেও হামলার হুমকি দিয়েছে।

রাশিয়া বিশ্বকাপের জন্য বাছাইপর্বের যুদ্ধ শেষ হবে আগামী মাসেই। এরপর ডিসেম্বর মাসেই বিশ্বের সবচেয়ে জমজমাট এ আসরের ড্র অনুষ্ঠিত হবে।

আয়োজক ও ফুটবল প্রেমীরা যখন অধীর আগ্রহ নিয়ে অপেক্ষায় তখনই রাশিয়া বিশ্বকাপের ভেন্যুগুলোতে হামলার হুমকি দিল সন্ত্রাসী গোষ্ঠী আইএস। সন্ত্রাসী গোষ্ঠীর এমন ঘোষণায় নতুন করে উদ্বেগ ছড়িয়ে পড়েছে। কারণ, এর আগেও রাশিয়ায় আইএস হামলা চালানোয় বিশ্বকাপের দর্শকদের এ হুমকি প্রভাবিত করবে বলে মনে করছেন বিশেষজ্ঞরা।
নিজেদের ওয়েবসাইটে আইএস একটি ছবি প্রকাশ করেছে। সেখানে দেখা যায় বন্দুক হাতে তাদের একজন রাশিয়ার ভলোগোগার্দ অ্যারেনার সামনে দাঁড়িয়ে আছে। ছবিতে রয়েছে বোমা হামলার ইঙ্গিতও। এই স্টেডিয়ামটি রাশিয়া বিশ্বকাপের অন্যতম ভেন্যু। এ পোস্টারে লেখা রয়েছে, ‘প্রতিজ্ঞা করে বলছি মুজাহিদিনদের আক্রমণে তুমি পুড়বে। কেবল অপেক্ষায় থাকো।’

আইএসের প্রোপাগান্ডা চ্যানেলের আরেক পোস্টারে দেখা যায় জেলখানায় বন্দি আর্জেন্টিনা সুপারস্টার লিওনেল মেসির এক চোখ দিয়ে রক্ত ঝরছে।

২০১৮ সালের ১৪ জুন থেকে শুরু হওয়া বিশ্বকাপ ফুটবল শেষ হবে ১৫ জুলাই। রাশিয়ার ১১ টি শহরের ১২ টি ভেন্যুতে টুর্নামেন্টের ৬৪ ম্যাচ অনুষ্ঠিত হবে ।