তিন দেশে মুক্তি পেল আলোচিত ‘ডুব’

বিনোদন ডেস্ক,

বাংলাদেশসহ তিনটি দেশে শুক্রবার মুক্তি পেয়েছে মোস্তফা সরয়ার ফারুকী পরিচালিত আলোচিত ছবি ‘ডুব’। অন্য দুটি দেশ হচ্ছে ভারত ও অস্ট্রেলিয়া। এটি নিশ্চিত করেছে বাংলাদেশের অন্যতম প্রযোজনা প্রতিষ্ঠান জাজ মাল্টিমিডিয়া।

জাজ জানায়, প্রথম সপ্তাহে তিন দেশের মোট ৮১ টি প্রেক্ষাগৃহে মুক্তি দেয়া হয়েছে ‘ডুব’। এর মধ্যে বাংলাদেশের ৩৯টি,  ভারতের ৩৪টি এবং অস্ট্রেলিয়ার ৮ টি প্রেক্ষাগৃহে দেখানো হচ্ছে ছবিটি। এরপর প্রেক্ষাগৃহের সংখ্যা বাড়বে। খুব শিগগিরই আমেরিকা, ফ্রান্স, সিঙ্গাপুর এবং মালয়েশিয়াতেও ছবিটি মুক্তি দেয়া হবে।

জাজের পাশাপাশি ছবিটি প্রযোজনা করছে কলকাতার এসকে মুভিজ। এছাড়া সহ-প্রযোজক হিসেবে রয়েছেন বলিউড অভিনেতা ইরফান খান। ছবিটির কেন্দ্রীয় চরিত্রে তিনি অভিনয়ও করেছেন।

বহুল আলোচিত ‘ডুব’ছবির বিভিন্ন চরিত্রে ইরফান খান ছাড়াও অভিনয় করেছেন কলকাতার নায়িকা পার্নো মিত্র। এছাড়া আছেন বাংলাদেশের নুসরাত ইমরোজ তিশা ও রোকেয়া প্রাচী।

এর আগে ‘ডুব’ ছবির নির্মাণ নিয়ে জল কম ঘোলা হয়নি। নন্দিত কথাসাহিত্যিক হুমায়ূন আহমেদের জীবণী নিয়ে তৈরি করা হয়েছে ‘ডুব’। এক্ষেত্রে তাঁর পরিবারের কারো অনুমতি নেয়া হয়নি। এমনটা দাবি করে ছবির মুক্তিতে আপত্তি জানিয়েছিলেন হুমায়ুনপত্নী মেহের আফরোজ শাওন।

শাওনের আপত্তির মুখে ছবিটিকে কোনো রকম মুক্তি না দিতে আদেশ দেয় তথ্য মন্ত্রণালয়।  পরে অবশ্য বিভিন্ন রকম যাচাই-বাছাই শেষে এবং বেশ কিছু দৃশ্য কর্তন করে গত ৮ আগস্ট  সেন্সর বোর্ড থেকে ছাড়পত্র পায় ছবিটি। এর পর গত ২৭ সেপ্টেম্বর মুক্তি পায় ‘ডুব’ এর অফিসিয়াল ট্রেলার। ঠিক এক মাসের মাথায় মুক্তি পেল ছবিও।