আজ লন্ডনে পিএইচজি মডেল উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসব

লন্ডন প্রতিনিধি ::

বিয়ানীবাজার উপজেলার ঐতিহ্যবাহী পঞ্চখণ্ড হরগোবিন্দ (পিএইচজি) মডেল উচ্চ বিদ্যালয়ের শতবর্ষ পূর্তি উৎসব আগামী ৫ নভেম্বর রবিবার বিকাল ৪ টায় পূর্ব লন্ডনের ম্যানর পার্কের রয়েল রিজেন্সি বাংকুটিং হলে অনুষ্ঠিত হবে। ইতোমধ্যে উদযাপন আয়োজনের সকল প্রস্তুতি সম্পন্ন হয়েছে।

অনুষ্ঠানকে সামনে রেখে ৭৫ সদস্য উদযাপন কমিটি এবং ৭ টি উপ-কমিটি বিরামহীন পরিশ্রম ও প্রচেষ্টায় চলছে নানা ধরণের সৃজনশীল কর্মকান্ড। ৭টি উপ-কমিটির মধ্যে চলছে তুমুল প্রতিযোগিতা। লক্ষ্য মাত্র একটি রয়েল রিজেন্সির বাংকুটিং হলের অনুষ্ঠানটিকে ব্যতিক্রম ও স্মরণীয় করে রাখতে চান। নিবন্ধন উপ-কমিটি ইতোমধ্যে যুক্তরাজ্যে বসবাসরত বিদ্যালয়ের প্রাক্তন ৪ শত শিক্ষার্থীর নিবন্ধন সমপন্ন করে সফলতার স্বাক্ষর রেখেছে।অর্থ-উপকমিটি উৎসবের জন্য বিশাল ফান্ড সংগ্রহে রেখেছে দারুণ দক্ষতা।

উৎসবের সমগ্র প্রচারের দায়িত্বে রয়েছে প্রচার ও প্রকাশনা উপ-কমিটি।উৎসবের ব্যাপক প্রচার ও প্রসারের জন্য এ কমিটির উদ্যোগে সাংবাদিক সম্মেলনসহ চ্যানেল এস ও এনটিভিতে উদযাপন কমিটির নেতৃবৃন্দের লাইভ অংশগ্রহণ নতুন মাত্রার সৃষ্টি করেছেন।ইতোমধ্যে উৎসবকে ঘিরে যুক্তরাজ্যের প্রাক্তন শিক্ষার্থীদের মধ্যে সৃষ্টি হয়েছে প্রবল প্রাণচাঞ্চল্য। গৌরব ও ঐতিহ্যের ১০০ বছরকে অমলিন করে ধরে রাখার জন্য উদযাপন কমিটির উদ্যোগে প্রকাশ করা হচ্ছে ‘গৌরবের ১০০ বছর/ পঞ্চখণ্ড হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয়’ নামে একটি স্মারক গ্রন্থ। এ স্মারক গ্রন্থে পঞ্চখণ্ড হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয়ের ইতিহাস, ঐতিহ্য ও গৌরবের কথা বিদ্যালয়ের প্রাক্তন শিক্ষার্থী ও শিক্ষকের বিশ্লেষণধর্মী লেখার মাধ্যমে তুলে ধরার প্রয়াস করা হয়েছে।প্রচার ও প্রকাশনা উপ-কমিটি বলেছে,এ স্মারক গ্রন্হটি হতে পারে বিদ্যালয়ের একটি অনন্য দলিল।তৈরী করা হয়েছে ভিডিও ডকুমেন্টারী।সাংস্কৃতিক উপকমিটি ইতোমধ্যে পিএইচজি হাইস্কুলকে নিয়ে একটি চমৎকার উৎসব সংগীত তৈরী করেছে।

মনোজ্ঞ একটি সাংস্কৃতিক সন্ধ্যা উপহার দিতে এ কমিটি রয়েছে খুবই তৎপর।শতবর্ষ পূর্তি উৎসব অনুষ্ঠান বর্ণাঢ্য ভাবে আয়োজনের জন্য মঞ্চ উপ-কমিটির পক্ষ থেকে বিভিন্ন পদক্ষেপ নেয়া হয়েছে। এসবের মধ্যে রয়েছে নান্দনিক মঞ্চ, পিএইচজি হাইস্কুলের গেইটের আদলে একটি ফটোফ্রেম তৈরী করা হয়েছে। এ কমিটিআশাবাদ ব্যক্ত করে বলেছে এ ফটোফ্রেম ব্যবহার করে ছবি তোলে শিক্ষার্থীরা ফেলে আসা দিনগুলোর কথা স্মৃতি রোমন্থন করতে পারবেন। এছাড়া উৎসব লোগো দিয়ে প্রত্যকের জন্য তৈরী করা হয়েছে ব্যাজ।চারুশিল্পী আব্দুস সামাদ এবাদের নিপুন হাতে তৈরী হয়েছে পঞ্চখণ্ড হরগোবিন্দ মডেল উচ্চ বিদ্যালয়ের প্রতিষ্ঠাতা স্বর্গীয় পবিত্রনাথ দাস’র প্রতিকৃতি। ১৬০ বছর পুরোনো সাদা কালো ছবি থেকে রঙিন চিত্রকর্মে এই প্রথমবারের মতো পবিত্রনাথ দাস’র প্রতিকৃতি তৈরী করা হলো। আগামী ৫ নভেম্বর রবিবার রয়েল রিজেন্সি হলে ১০০ বছর পূর্তি অনুষ্টানে প্রতিকৃতিটি প্রদর্শিত হবে |অভ্যর্থনা উপকমিটি জানিয়েছে,উৎসবে ৭০০ অতিথিকে বরণ করার জন্য তাদের সার্বিক প্রস্তুতি চূড়ান্ত। এ অতিথিদের মধ্যে রয়েছেন ৪০০ নিবন্ধিত শিক্ষার্থীরা ছাড়াও যুক্তরাজ্যের বিভিন্ন এলাকার কমিউনিটির ৩০০ বিশিষ্ট ব্যক্তিবর্গ। শিক্ষার্থী ও অতিথিদের জন্য রাখা হয়েছে গিফট প্যাকেট। অতিথিরা পাবেন একটি করে মগ,ব্যাগ,কলম,স্মারক গ্রন্হ ও ব্যাজ।প্রত্যেক নিবন্ধিত শিক্ষার্থী ও উদযাপন কমিটির সদস্যদের জন্য রাখা হয়েছে স্ব-স্ব নামের ফটোযুক্ত আইডি ব্যাজ।

আপ্যায়ন উপ-কমিটি শতবর্ষ পূর্তি উৎসব অনুষ্ঠান সুষ্ঠ ও সুন্দর ভাবে আয়োজনের জন্য আপ্যায়ন উপ-কমিটির পক্ষ থেকে সর্বাত্মক প্রস্তুতি নেয়া হয়েছে। অনুষ্ঠানে সুস্বাদু আপ্যায়নের বিষয়ে গুরুত্ব দেয়া হয়েছে। মূলত অনুষ্ঠানটি হবে প্রাক্তন শিক্ষার্থীদের নেটওয়ারকিং। এজন্য ওয়েলকাম ড্রিংক্সের পাশাপাশি হাল্কা খাবারের পর্যাপ্ত ব্যবস্হা থাকবে।। অনুষ্ঠানের শেষ পর্যায়ে থাকবে সুস্বাদু রাতের খাবার।