৬০ বছর পর ইতালি ছাড়া বিশ্বকাপ

ক্রীড়া ডেস্ক,

১৯৫৮ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপ থেকে বাদ পড়ল ইতালি। সোমবার রাতে প্লে-অফের দ্বিতীয় লেগে সুইডেনের সঙ্গে গোলশূন্য ড্র করে জিয়ানলুইজি বুফনের দল। এই ড্রয়ের ফলে ৬০ বছর পর ইতালিকে ছাড়া দেখতে হবে বিশ্বকাপ।

২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে যেতে হলে ২ গোলের ব্যবধানে জিততে হতো ইতালিকে। কিন্তু ঘরের মাঠে স্ট্রাইকারদের ব্যর্থতা ও সুইডিশ ডিফেন্ডারদের দৃঢ়তায় একটা গোলও করেত পারেনি চারবারের বিশ্বচ্যাম্পিয়নরা। অপরদিকে ইতালিকে বিদায় করে ২০০৬ সালের পর প্রথমবারের মতো বিশ্বকাপে জায়গা করে নিয়েছে সুইডেন।

এ দিন ম্যাচ শুরুর অনেক আগ থেকেই কানায় কানায় পূর্ণ সান সিরো স্টেডিয়াম। পতাকা, ব্যানার, ফেস্টুন, প্ল্যাকার্ড আর জার্সি গায়ে গোটা গ্যালারিকে মাতিয়ে রাখে রোম শহরের দেশটি। মনেপ্রাণে একটাই চাওয়া বিশ্বকাপ, বিশ্বকাপ। থমকে গেল সেই চাওয়া, ভেঙে গেল সব স্বপ্ন। প্রিয় দলের জন্য সব সাজ যেন এক নিমেষেই পুড়ে ছাই।

আক্রমণ আর পাল্টা আক্রমণের মধ্যে দিয়ে সমানতালে লড়ল ইতালি-সুইডেন। মাঝে-মধ্যে সম্ভাবনা জাগালেও হয়নি উদযাপন। শেষ পর্যন্ত খালি হাতেই বাড়ি ফিরতে হলো ইতালিকে। বিশ্বমঞ্চ থেকে ইতালির বিদায়ী দিনে বিদায় বললেন দলনেতা বুফনও। চোখের জলে আন্তর্জাতিক ফুটবলকে গুডবাই বলে দিলেন দু’দশক ধরে ইতালীয় জার্সি রাঙানো এই গোলরক্ষক।