ব্রাজিল-ইংল্যান্ডের কেউ জেতেনি

ক্রীড়া ডেস্ক,

রাশিয়া বিশ্বকাপের প্রস্তুতি পর্বের প্রথম ম্যাচে জাপানকে সহজেই হারায় ব্রাজিল। কিন্তু গেল রাতে ইংল্যান্ডের জাল খুঁজে পায়নি আলভেজ বাহিনী। গোলশূন্য ড্র নিয়েই সন্তুষ্ট থাকতে হলো তিতের দলকে।

লন্ডনের ওয়েম্বলিতে প্রথমার্ধে ছিল ব্রাজিলের আধিপত্য। নিয়মিত বিরতিতে আক্রমণ চালিয়ে ইংলিশ রক্ষণে কাঁপন ধরিয়ে দেন কুতিনহো-মার্সেলো-নেইমাররা। প্রথম ৪৫ মিনিটের সিংহভাগ সময় বল দখলে রাখলেও তেমন কোনো সুযোগ তৈরি করতে পারেনি ব্রাজিল।

দ্বিতীয়ার্ধের শুরুতেই গোলের আশা জাগিয়ে তোলেন দানি আলভেজ। কিন্তু ফাঁকি দিতে পারেননি প্রতিপক্ষ গোলরক্ষক জো হার্টের চোখ। নেইমারের দারুণ পাস থেকে অধিনায়ক আলভেজের শট রুখে দেন ইংলিশ গোলরক্ষক। ৭৫তম মিনিটে ব্রাজিলের আরেক চেষ্টা ঠেকিয়ে দেয় বেরসিক গোলপোস্ট। এর মিনিট দশেক পর আবারও ইংল্যান্ড রক্ষণ ভাঙেন পাওলিনহো। কিন্তু বল জো হার্টের গ্লাভসেই ধরা পড়ে।

ইংল্যান্ড-ব্রাজিল ম্যাচ মানেই কী ড্র? এখন পর্যন্ত ২৭বার একে অপরের মুখোমুখি হয়েছে। যার মধ্যে ১২ম্যাচই হয়েছে ড্র। ১১ বার জয় পায় ব্রাজিল, বিপরীতে ইংল্যান্ডের জয় মাত্র চারটি। অপরদিকে দিনের অন্য ম্যাচে জার্মানির বিপক্ষে ২-২ গোলে ড্র করেছে ফ্রান্স।