শুধু সনদ অর্জনের জন্য উচ্চ শিক্ষা নয় : শিক্ষামন্ত্রী

শিপার আহমেদ ::

শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, শুধু সনদ অর্জনের জন্য উচ্চশিক্ষা নয়। দেশকে এগিয়ে নিতে শিক্ষার্থীদের সেভাবেই প্রস্তুত হতে হবে। সৃজনশীল দৃষ্টিভঙ্গি ও উদ্ভাবনী শক্তি কাজে লাগিয়ে শিক্ষার্থীদের সমস্যা সমাধান এবং নতুন নতুন ক্ষেত্র তৈরি করতে হবে।

রবিবার বিয়ানীবাজার সরকারি কলেজে ১৫ কোটি টাকা ব্যয়ে নির্মাণ ১০ তলা বিশিষ্ট নান্দনিক ভবনের ভিত্তিপ্রস্তর স্থাপন ও সূধী সমাবেশেঅনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য শিক্ষামন্ত্রী উপরোক্ত কথা বলেন।

শিক্ষামন্ত্রী বলেন, বাড়ির পাশেই উচ্চশিক্ষা অর্জন সম্ভব । উচ্চশিক্ষা অর্জনের জন্য ঢাকা, চট্টগ্রাম- এমনকি শহরেও যেতে হবে না। বাড়ির পাশেই বিয়ানীবাজার সরকারি কলেজে উচ্চশিক্ষা অর্জন সম্ভব।

তিনি বলেন, শিক্ষার্থীদের সৃজনশীল মেধা বিকাশে প্রতিটি মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ে প্রয়োজনীয় গবেষণাগার স্থাপনের গুরুত্ব রয়েছে। নতুন প্রজন্মকে বিশ্বমানের মেধার অধিকারী করতে হলে কারিগরি শিক্ষার প্রসারে গুরুত্ব দেওয়া হচ্ছে।

শিক্ষামন্ত্রী আরো বলেন, কারিগরি শিক্ষার উন্নয়নে সরকার সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছে। কারিগরি শিক্ষার মাধ্যমে দক্ষতা অর্জন করতে হবে। এর উপরই আমাদের অগ্রগতি নির্ভর করে। দক্ষতা অর্জন করতে পারলে সারা পৃথিবীতেই আমাদের তরুণদের কাজ করার সুযোগ রয়েছে। কারিগরি শিক্ষার বিস্তারে সবাইকে এগিয়ে আসতে হবে। কারিগরি শিক্ষার্থীদের মাঝে বৃত্তির টাকা বিতরণে অগ্রণী ব্যাংক গুরুত্বপূর্ণ ভুমিকা রাখছে। এ টাকা নির্ধারিত সময়ে ও নিরাপদে পৌঁছে দেয়ার জন্য আরো উন্নতমানের পদ্ধতি ব্যবহারের আহবান জানান তিনি।

বিয়ানীবাজার সরকারি কলেজের প্রভাষক সরকার মোহাম্মদ শফিউল্লা দিদারের পরিচালনায় এবং অধ্যক্ষ প্রফেসর দ্বারকেশ চন্দ্র নাথের সভাপতিত্বে উপস্থিত বক্তব্য রাখেন, উপাধ্যক্ষ মন্জুর-এ-এলাহী খান,বিয়ানীবাজার উপজেলা পরিষদের চেয়ারম্যান আতাউর রহমান খান, পৌর মেয়র আব্দুস শুক্কুর, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া, শিক্ষামন্ত্রীর এপিএস দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল প্রমুখ।