বিশ্বকাপের নকআউটে আর্জেন্টিনার সামনে ফ্রান্স?

ক্রীড়া ডেস্ক,

ইতোমধ্যে ২০১৮ বিশ্বকাপের আনুষ্ঠানিক ড্র প্রকাশিত হয়েছে। যেখানে ‘ডি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা প্রতিপক্ষ হিসেবে পেয়েছে আইসল্যান্ড, ক্রোয়েশিয়া এবং নাইজেরিয়া। গ্রুপ পর্বের বাধা উতরে গেলে নকআউট পর্বে মেসিদের সঙ্গে দেখা হবে ‘সি’ গ্রুপের ফ্রান্স, অস্ট্রেলিয়া, পেরু, ডেনমার্কের যে কোনো দলের সঙ্গে।

‘সি’ গ্রুপের মধ্যে সবচেয়ে শক্তিশালি দল ফ্রান্স। এটা অনুমেয়, কোনো প্রকার অঘটন না ঘটলে ফ্রান্স ‘সি’ গ্রুপ থেকে প্রথম কিংবা দ্বিতীয় হয়ে নকআউটে পা রাখবে। ‘ডি’ গ্রুপ থেকে আর্জেন্টিনা সেরা হলে খেলবে ‘সি’ গ্রুপের দ্বিতীয় দলের বিপক্ষে। আর দ্বিতীয় হলে আর্জেন্টিনার প্রতিপক্ষ ‘সি’ গ্রুপের নাম্বারওয়ান দল। সেক্ষেত্রে শেষ ষোলোর মঞ্চে ফ্রান্সের সামনে আর্জেন্টিনার পড়ার খুব বেশি সম্ভাবনা।

এদিকে গ্রুপ ‘ই’তে থাকা পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল প্রতিপক্ষ হিসেবে পেয়েছে সুইজারল্যান্ড, কোস্টারিকা এবং সার্বিয়া। গ্রুপ পর্বের পাঠ চুকিয়ে নকআউট পর্বে ব্রাজিলকে ‘এফ’ গ্রুপের সেরা দুই দলের যে কারো মুখোমুখি হতে হবে।

নকআউট পর্বে প্রতিপক্ষ হিসেবে ব্রাজিল পাবে জার্মানি, মেক্সিকো, সুইডেন, দক্ষিণ কোরিয়ার যে কোনো দলকে। তবে শক্তিমত্তা বিচার করলে ব্রাজিলের প্রতিপক্ষ হওয়ার খুব বেশি সম্ভাবনা জার্মানির। ২০১৪ বিশ্বকাপে জার্মানির কাছে সাত গোল খেয়ে বিদায় নেয় ব্রাজিল। ২০১৮ বিশ্বকাপে আবারও কি জার্মানির সামনেই পড়বে ব্রাজিল?

প্রসঙ্গত, ১৪ জুন থেকে ১৫ জুলাই রাশিয়ায় বসছে ফিফা বিশ্বকাপের ২১তম আসর। ২০০৬ ফিফা বিশ্বকাপের পর প্রথমবারের মতো ইউরোপের মাটিতে অনুষ্ঠিত হবে ফুটবলের এই মহাযজ্ঞ। রাশিয়ার ১১ শহরের ১২টি স্টেডিয়ামে গড়াবে মেসি-নেইমার-রোনালদোদের ফুটবলযুদ্ধ। ১৫ জুলাই মস্কোর লুঝনিকি স্টেডিয়ামে শিরোপা ফয়সালার মধ্য দিয়ে শেষ হবে বিশ্বকাপ উত্তেজনা।