বর্তমান সরকার শিক্ষার উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে : শিক্ষামন্ত্রী

গোলাপগঞ্জ প্রতিনিধি :

সিলেটের গোলাপগঞ্জে পৃথক অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে আওয়ামীলীগের প্রেসিডিয়াম সদস্য ও শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ বলেছেন, বর্তমান সরকার শিক্ষার উন্নয়নের জন্য কাজ করে যাচ্ছে। এরই ধারাবাহিকতায় দেশের শিক্ষার হার তরান্বিত বৃদ্ধি পাচ্ছে। ভবিষ্যতে কোন শিশু লেখাপড়া থেকে বিরত থাকবে না। নতুন প্রজন্মকে সু-শিক্ষা ও একজন আদর্শ নাগরিক হিসাবে গড়ে তোলতে পারলে দেশ উন্নয়নের শিখড়ে পৌছাঁতে পারবে। সরকার গরীব মেধাবী শিক্ষার্থীদের কথা চিন্তা করে বছরের শুরুতেই বিনা মূল্যে সারা দেশে এক যুগে শিক্ষার্থীদের হাতে নতুন বই তুলে দিতে সক্ষম হয়েছে, যা ভবিষ্যতে অব্যাহত থাকবে। শিক্ষার মান্নোয়নের জন্য সরকার বিভিন্ন স্থানে ডিগ্রী কলেজ গুলোতে অনার্স কোর্স চালু করেছে। এতে ঘরে ঘরে শিক্ষিত লোকের সংখ্যা বৃদ্ধি পাচ্ছে। শিক্ষার এমন বৈপ্লবিক মান উন্নয়নে বাংলাদেশ পৃথিবীর একটি মডেল রাষ্ট্র হিসাবে নিজের পরিচয় তুলে ধরতে পেরেছে। শিক্ষামন্ত্রী গোলাপগঞ্জ-বিয়ানীবাজার উপজেলার বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠানের কথা উল্লেখ করে বলেন, বেশির ভাগ প্রতিষ্ঠানে একাধিক নতুন ভবন নির্মিত হয়েছে। যেসব প্রতিষ্ঠান অবশিষ্ট রয়েছে সে গুলোতে খুব শীঘ্রই নতুন ভবন নির্মাণ করা হবে বলে তিনি আশাবাদ ব্যক্ত করেন। এছাড়া শিক্ষামন্ত্রী আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামীলীগ ও অঙ্গসংগঠনের নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে কাজ করার আহ্বান জানান। মঙ্গলবার (৬ ডিসেম্বর) সকাল ১১টায় উপজেলার আমুড়া ইউনিয়নে সাবেক সংসদ সদস্য, টঙ্গী শিল্প মালিক সমিতির সভাপতি ড. সৈয়দ মকবুল হোসেনের নামে প্রতিষ্ঠিত কলেজিয়েট হাইস্কুলে অর্ধ কোটি টাকা ব্যয়ে নির্মিত ভবনটির উদ্বোধন করেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। প্রতিষ্ঠানের পরিচালনা পরিষদের সভাপতি ফয়জুল হক সুন্দরের সভাপতিত্বে ও ভারপ্রাপ্ত অধ্যক্ষ অসীম চন্দ্র পালের পরিচালনায় অনুষ্ঠিত সভায় শিক্ষামন্ত্রী আরো বলেন, প্রযুক্তিগত জ্ঞান ছাড়া সামনের দিকে অগ্রসর হওয়ার সুযোগ নেই। আগামী প্রজন্মকে উপযুক্ত নাগরিক হিসেবে গড়ে তুলতে হলে জ্ঞান বিজ্ঞানের শিক্ষাকে প্রধান্য দিতে হবে। তিনি আরো বলেন আজ গোলাপগঞ্জের অনেক হাই স্কুলে কলেজ শাখা চালু হওয়ায় সহজে পড়ালেখার সুযোগ পাওয়া যাচ্ছে। এ সুযোগকে কাজে লাগানে সম্ভব না হলে আমরা সামনের দিকে অগ্রসর হতে পারব না। প্রত্যেক অভিভাবক মনে রাখতে হবে নিজ নিজ সন্তানকে উপযুক্ত শিক্ষায় শিক্ষিত করা হচ্ছে আপনার প্রথম কাজ। শিক্ষিত জনগোষ্ঠী গড়ে তোলার লক্ষ্যে শিক্ষক, অভিভাবক সহ সবাই গুরুত্ব সহকারে কাজ করার জন্য তিনি আহবান জানান।
বক্তব্য রাখেন উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, জেলা আওয়ামীলীগ নেতা সৈয়দ মিছবাহ উদ্দিন, এডভোকেট আব্বাছ উদ্দিন, আমুড়া ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. রুহেল আহমদ, ইউনিয়ন আওয়য়ামীলীগের যুগ্ন আহবায়ক আবু সুফিয়ান আজম, নাজমুল হক লস্কর ও কাওছার হোসেন তেরা মিয়া প্রমুখ।
এর পুর্বে সকাল ৯টায় শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ গোলাপগঞ্জ পৌরসভার টিকরবাড়ী এলাকায় রাস্তার উদ্বোধন করেন। এ সময় উপস্থিত ছিলেন জেলা আওয়ামীলীগের সদস্য সৈয়দ মিছবাহ উদ্দিন, উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ শরীফুল ইসলাম, এডভোকেট আব্বাস উদ্দিন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিক আহমদ, উপজেলা সেচ্চাসেবকলীগ সভাপতি ও পৌর কাউন্সিলর রুহিন আহমদ খান, উপজেলা যুবলীগের আহবায়ক ওয়েছুর রহমান ওয়েছ প্রমুখ।