শেওলা-সুতারকান্দি শুল্ক স্থল বন্দর দিয়ে কয়লা আমদানী শুরু

শিপার আহমেদ ::

বিয়ানীবাজারের শেওলা-সুতারকান্দি শুল্ক স্থল সীমান্ত বন্দর দিয়ে আবারো কয়লা আমদানী শুরু হয়েছে। দীর্ঘ ছয় মাস বন্ধ থাকার পর ভারত থেকে কয়লা আমদানী শুরু হয়েছে বলে সংশ্লিষ্টরা জানিয়েছেন আমদানী কারকরা । আজ ৭ ডিসেম্বর থেকে শেওলা শুল্ক স্থল বন্দর স্টেশন দিয়ে ভারতের আসাম থেকে সীমিত পরিমান কয়লা আমদানী শুরু হয়।

সিলেট কয়লা আমদানীকারক সমিতির সভাপতি এমদাদ হোসেন বিয়ানীবাজারকণ্ঠকে বলেন, অনেক চেষ্ঠার পর শেওলা সুতারকান্দি শুল্ক স্থল বন্দর দিয়ে স্বল্প পরিমানে কয়লা আমদানী শুরু হয়েছে। আজ বৃহস্পতিবার ৯ ট্রাক কয়লা ভারত থেকে বাংলাদেশে প্রেবশ করে। ভারতীয় হাইকোটের নির্দেশে চার মাসের জন্য বাংলাদেশে কয়লা আমদানী নির্দেশ দেয়া হয়েছে।

এদিকে শেওলা শুল্ক স্থল বন্দরের রেভিনিউ কর্মকর্তা খাইরুল এনাম বিয়ানীবাজারকণ্ঠকে বলেন,আজ বৃহস্পতিবার বাংলাদেশে ৯ ট্রাক কয়লা প্রবেশ করেছে। চার মাসের জন্য কয়লা আমদানীর অনুমোদন দেয়েছে ভারত।

উল্লেখ, মেঘালয়ের ডিমাহাসাও জেলার সংগঠন ছাত্র ইউনিয়নের আবেদনের ভিত্তিতে গত বছরের ১৭ এপ্রিল  অবৈধ কয়লা খনন ও পরিবহন বন্ধের নির্দেশ দেন মেঘালয় সরকার। পরে সংশ্লিষ্ট বিভাগের বিভাগীয় মুখ্য সচিব এ ব্যাপারে ভারতের প্রতিটি জেলায় নির্দেশ জারি করেন। এতে গ্রিন ট্রাইব্যুনালের নির্দেশ কার্যকর করতে বলা হয় মেঘালয়ের জেলা প্রশাসকদের। ফলে গত দেশের প্রতিটি জেলা দিয়ে কয়লা পরিবহনে নিষেধাজ্ঞা জারি করা হয়।