পঞ্চম ব্যালন ডি’অর জিতলেন রোনালদো

ক্রীড়া ডেস্ক,

লিওনেল মেসিকে হারিয়ে পঞ্চমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন রিয়াল মাদ্রিদের পর্তুগাল ফরোয়ার্ড ক্রিস্টিয়ানো রোনালদো। গেল রাতে প্যারিসের আইফেল টাওয়ারে জমকালো অনুষ্ঠানে পুরস্কারজয়ী হিসেবে পর্তুগিজ অধিনায়কের নাম ঘোষণা করে ফরাসি ম্যাগাজিন ‘ফ্রান্স ফুটবল’।

বিশ্বজুড়ে ১৭৩ জন সাংবাদিকের ভোটে রোনালদো হয়েছেন সেরা। মেসি এবার দ্বিতীয় স্থানে। আর তৃতীয় হয়েছেন নেইমার। এর আগে গত অক্টোবরে টানা দ্বিতীয়বারের মতো ফিফার বর্ষসেরা ফুটবলারের পুরস্কার ‘দ্য বেস্ট ফিফা মেনস প্লেয়ার’ জেতেন রোনালদো।

গত মৌসুমে রিয়ালকে লা লিগা ও চ্যাম্পিয়নস লিগের শিরোপা জেতাতে বেশ অবদান ছিল রোনালদোর। ক্লাবের পাশাপাশি দেশের জার্সিকে ইউরো জয়, কনফেডারেশনস কাপের সেমির টিকিট কাটে রোনালদোর পর্তুগাল।

এ ছাড়া চ্যাম্পিয়নস লিগের ইতিহাসে রোনালদোই প্রথম ফুটবলার হিসেবে নকআউট পর্বে ৫০ গোলের মাইলফলক স্পর্শ করেন। পাশাপাশি কীর্তি গড়েন নকআউট পর্বে টানা দুই ম্যাচে হ্যাটট্রিক করার। গত মে মাসে রিয়াল মাদ্রিদের সব প্রতিযোগিতা মিলিয়ে ৪০০ গোল পূর্ণ করেন রোনালদো।

২০০৮ সালে প্রথমবার ব্যালন ডি’অর পেয়েছিলেন রোনালদো। ২০১৩ ও ২০১৪ সালের ফিফা ব্যালন ডি’অরও জেতেন রিয়াল মাদ্রিদের এই তারকা ফুটবলার। তারপর ফিফার ব্যালন ডি’অর প্রদানে এসেছে পরিবর্তন। এরপর আবার ২০১৬ সালে ব্যালন ডি’অর জেতেন রোনালদো। চলতি বছরে এই পুরস্কার পেয়ে রোনালদো ছুঁয়ে ফেললেন চিরপ্রতিদ্বন্দ্বী মেসিকে। দুই তারকাই পাঁচবার করে জিতলেন ব্যালন ডি’অর।

বিশ্ব ফুটবলে সর্বোচ্চ সম্মান হিসেবেই বিবেচিত হয় এই পুরস্কার। ১৯৫৬ সালে ফরাসি পত্রিকা ‘ফ্রান্স ফুটবল’ এর হাত ধরে এই পুরস্কারের সূচনা হয়েছিল। ইতিহাসের সেই ধারা আজও প্রবহমান ফুটবল জগতে। তারপর থেকে কেটে গিয়েছে প্রায় পাঁচ যুগেরও বেশি সমযয়। এখনও এই পুরস্কার জিততে তৎপর থাকেন বিশ্বের সমস্ত ফুটবলাররা। গত কয়েক বছর ধরে সেরার লড়াই চলছে মূলত মেসি ও রোনালদোর মধ্যে।