মৈত্রী ট্রেনে বাংলাদেশি নারীকে বিএসএফের যৌন হয়রানি

আন্তর্জাতিক ডেস্ক,

কলকাতা-ঢাকা মৈত্রী এক্সপ্রেসে এক বাংলাদেশি নারীকে যৌন হয়রানি করা হয়েছে বলে অভিযোগ পাওয়া গেছে। ট্রেনটির নিরাপত্তায় থাকেন যে বিএসএফ সদস্যরা, তাদেরই একজনের বিরুদ্ধে পুলিশের কাছে অভিযোগ করেছেন ওই নারী এবং তার স্বামী। খবর বিবিসি বাংলার।

পূর্ব রেল কর্তৃপক্ষ বলছে, সোমবার সকালে কলকাতা স্টেশন থেকে ঢাকার উদ্দেশ্যে মৈত্রী এক্সপ্রেস রওনা হওয়ার কিছুক্ষণ পরে ওই বাংলাদেশি নারী ট্রেনের টয়লেটে গিয়েছিলেন। ট্রেনটি তখন দমদম আর ব্যারাকপুরের মধ্যে ছিল।

অভিযোগ, ওই সময়েই টয়লেটের ভেতরে ঢুকে পড়ে ওই নারী যাত্রীর ওপর যৌন হামলা করেন এক বিএসএফ সদস্য।

ওই নারী যাত্রী তার আসনে ফিরে এসে স্বামীকে ঘটনাটি জানাতেই বিষয়টি চলমান টিকিট পরীক্ষকের নজরে আনা হয় এবং সীমান্তবর্তী স্টেশন গেদে-তে পৌঁছানোর পরে আনুষ্ঠানিক এফআইআর দায়ের করা হয়।

পূর্ব রেলের মুখপাত্র রবি মহাপাত্র ওই ঘটনা নিশ্চিত করেছেন। তিনি বলেন, ‘এক বিএসএফ সদস্যর বিরুদ্ধে এফআইআর দায়ের হয়েছে। যে স্টেশনের কাছে ঘটনা ঘটেছে, সেখানকার রেল পুলিশ তদন্ত শুরু করেছে।’

বিএসএফ কর্তৃপক্ষ বলছে, তারাও রেলের কাছ থেকে বাংলাদেশি নারীর ওপর যৌন হামলার বিষয়টি জেনেছে।

বিএসএফের দক্ষিণবঙ্গ সীমান্ত অঞ্চলের এক সিনিয়র কর্মকর্তা বিবিসিকে জানান, এই গুরুতর অভিযোগ পাওয়ার সঙ্গে সঙ্গেই তারা তদন্ত শুরু করেছেন।

আগে মৈত্রী এক্সপ্রেসের নিরাপত্তার দায়িত্বে রেল সুরক্ষা বাহিনী এবং রেল পুলিশ থাকলেও এখন ট্রেনটির গোটা যাত্রাপথেই নিরাপত্তার দায়িত্ব থাকে বিএসএফের ওপরে।