বিয়ানীবাজারের কৃতি সন্তান সাংবাদিক শাহাব উদ্দিন আহমদ বেলালের ইন্তেকাল

টাওয়ার হ্যামলেট কাউন্সিলের সাবেক কাউন্সিলার ও লন্ডনে বাংলা মিডিয়ার সিনিয়র সাংবাদিক, রাজনীতিবিদ শাহাব উদ্দিন আহমদ বেলাল ইন্তেকাল করেছেন। ইন্না-রাজিউন। তিনি দীর্ঘদিন থেকে নানাবিদ রোগে অসুস্থ ছিলেন।

গত কয়েকদিন থেকে তার শারীরিক অবস্থার মারাত্মক অবনতি ঘটলে তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। বৃহস্পতিবার ২৫জানুয়ারী পূর্বলন্ডনের রয়েল লন্ডন হাসপাতালের বিশেষজ্ঞ চিকিৎসকরা শাহাব উদ্দিন বেলালের পরিবারকে জানিয়েছেন , তার শারীরিক অবস্থা মারাত্মক অবনতি ঘটেছে । শুক্রবার বাদ জুম্মা তিনি ইন্তেকাল করেন।

মরহুম সাহাব উদ্দিন আহমদ বেলাল এর দেহে বাইপাস অপারেশনসহ ছয়টি রিং বসানো হয়েছিল। ছয় মাস পূর্বে তার দেহে একটি পেইস মেকারও লাগানো হয়।

৭০,৮০ ও ৯০ দশকে ব্রিটিশ রাজনীতিতে বাঙালীদের অধিকার প্রতিষ্ঠার আন্দোলনসহ রাজনৈতিক, সামাজিক ও বর্ণবাদ বিরোধি আন্দোলনে শাহাব উদ্দিন আহমদ বেলাল লেখনি ও আন্দোলের মাধ্যমে বাঙালী কমিউনিটিকে এগিয়ে নিতে অগ্রণী ভূমিকা রাখেন।

অত্যন্ত স্বজ্জন, পরপোকারী সাংবাদিক শাহাব উদ্দিন আহমদ বেলাল ছিলেন বিলেতের বাংলা মিডিয়া পাড়ায় প্রিয় ব্যক্তিত্ব। অসুস্থ শরীর নিয়েও সাপ্তাহিক জনমত এবং সাপ্তাহিক পত্রিকা অফিসে নিয়মিত আসতেন। বাঙালীপাড়ার সামাজিক সাংস্কৃতিক অনুষ্ঠানে তাঁর সরব এবং প্রেরণাদায়ী উপস্থিতিতে সবাই তাঁকে প্রিয় ‘বেলাল ভাই’ নামেই সংবোধন করতে ভালোবাসতেন।
প্রবীন এই রাজনীতিবিদ –সাংবাদিক এর দেশের বাড়ী সিলেট বিয়ানীবাজার উপজেলার চন্দগ্রামে (কাজীবাড়ী)। তার বাবা মরহুম মশর্ রফ আলী মাষ্টার।

গুণী এই সাংবাদিকের মৃত্যুকে বিলেতের বাংলা মিডিয়ায় শোকের ছাড়া নেমে এসেছে। বিলেতে বাংলা মিডিয়ার সিনিয়র সাংবাদিক শাহাব উদ্দিন আহমদ বেলালের ইন্তেকালে লন্ডন বাংলা প্রেসক্লাব গভীর শোক প্রকাশ করেছে। ক্লাবের সভাপতি সৈয়দ নাহাশ পাশা ও সাধারণ সম্পাদক মোহাম্মদ জুবায়ের এক বার্তায় বলেন, ক্লাবের সিনিয়র সাংবাদিক ও প্রবীন কমিউটিনি নেতা শাহাব উদ্দিন আহমদ বেলালের ইন্তেকালে ক্লাবের সকল সদস্য গভীরভাবে শোকাহত। আমরা শোকাহত পরিবারের প্রতি সমবেদনা জানাচ্ছি। এছাড়াও বিলেতের সামাজিক রাজনৈতিক সাংস্কৃতিক ব্যক্তিত্বরা গভীর শোক প্রকাশ ও শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা এবং তাঁর বিদেহী আত্মার মাগফিরাত কামনা করে সকলের দোয়া চেয়েছেন।