এশিয়ায় নেপালের পর সবচেয়ে বাজে সড়ক বাংলাদেশে

ডেস্ক ::

বাংলাদেশের সড়কের মান এশিয়ায় সবচেয়ে খারাপের একটি। ওয়ার্ল্ড ইকোনোমিক ফোরামের এক জরিপ বলছে, বাংলাদেশের চেয়ে বাজে সড়ক আছে কেবল একটি দেশে।

এশিয়ার দেশগুলোতে সড়কের মানের দিক থেকে বাংলাদেশের অবস্থান ১১৩। কেবল পাহাড়ি দেশ নেপালের অবস্থা এর চেয়ে খারাপ।

অবশ্য কোন নীতিমালার ভিত্তিতে এই তালিকা প্রকাশ করা হয়েছে, সেটি স্পষ্ট নয়। আর কোন সময়ের তথ্যে এই জরিপ করা হয়েছে, সেটিও উল্লেখ করা হয়নি।

জরিপ অনুযায়ী এশিয়ার সবচেয়ে ভালো সড়ক আছে সিঙ্গাপুরে। সারা বিশ্বে দেশটির অবস্থান দুই নম্বরে।

এশিয়ায় সিঙ্গাপুরের পরে আছে জাপান এবং তাইওয়ান। বিশ্বে তাদের অবস্থান যথাক্রমে পাঁচ ও ১১ নম্বরে। দক্ষিণ কোরিয়া এবং মালয়েশিয়ার অবস্থান যথাক্রমে ১৪ ও ২০। বিশ্বে চীনের অবস্থান ৩৯ নম্বরে। ক্রমেই উন্নতি করতে থাকা দেশটির সড়কের মান বেশ ভালো।

বিশ্বে চীনের মহাসড়কই সবচেয়ে দীর্ঘ। সব মিলিয়ে ৮৫ হাজার কিলোমিটার।

ব্রুনাই এবং শ্রীলঙ্কার অবস্থান দক্ষিণ এশিয়ার অন্য দেশগুলোর তুলনায় ভালো। ভারতের অবস্থানও আগের চেয়ে ভালো হচ্ছে। জরিপে দেশটির অবস্থান ৫১তে। এটা থাইল্যান্ড ও পাকিস্তানের চেয়ে ভালো যাদের অবস্থান যথাক্রমে ৬০ ও ৭৭।

নানা সীমাবদ্ধতা সত্ত্বেও এই জরিপে ভুটানের অবস্থান ৮০। এরপর আছে ভিয়েতনাম এবং লাওসের নাম। তারা সড়ক যোগাযোগের ক্ষেত্রে তেমন একটা বিনিয়োগ করেনি এখনও।

জরিপে কম্বোডিয়ার অবস্থান ৯৩। দেশটির শহর ও গ্রাম এলাকায় সড়কের পরিমাণ খুবই কম। পূর্ব এশিয়ার দেশগুলোর মধ্যে ফিলিপাইনের অবস্থা তুলনামূলকভাবে খারাপ। এরপরের দুই অবস্থান যথাক্রমে মঙ্গোলিয়া ও বাংলাদেশের। আর সবার তলানিতে নেপাল।