যুক্তরাষ্ট্রের ডাইভারসিটি কাপে চ্যাম্পিয়ন বাংলাদেশ টাইগার্স

বিয়ানীবাজারকণ্ঠ.কম

যুক্তরাষ্ট্রের মিশিগান অঙ্গরাজ্যে প্রতি বছরের মত এবারও আয়োজন হয়েছে ডাইভারসিটি কাপ। মূলত ২০০৬ সাল থেকে যুক্তরাষ্ট্রে স্থানীয় এবং অভিবাসীদেরকে নিয়ে করা হয়ে থাকে এই টুর্নামেন্ট।৮ দলের এ আয়োজনে বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের বসবাসকারী বাংলাদেশী খেলোয়াড়দের সমন্বয়ে বাংলাদেশ টাইগার্স নামে একটি দল অংশ গ্রহন করে আসছে ২০১২ থেকে । বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক অধিনায়ক মোহাম্মদ আশরাফুল, তাপস বৈশ্য,নাদিফ চৌধুরী, এনামুল জুনিয়র, ইলিয়াস সানি ও আবু জাহেদ রাহির মত বাংলাদেশের তারকা ক্রিকেটার খেলে গেছেন এই টুর্নামেন্টে বাংলাদেশ টাইগার্স এর হয়ে বিগত আসর গুলোতে ।

এদিকে টুর্নামেন্টের ১৩তম আসরের ফাইনালে ইন্ডিয়া ব্লু কে তিন উইকেটে হারিয়ে প্রথমবারের মত টুর্নামেন্টে শিরোপা জেতার গৌরব অর্জন করে করেছে বাংলাদেশ টাইগার্স ।বল হাতে ৪ উইকেট ও ব্যাট হাতে ২২ রানের গুরুত্বপূর্ণ ইনিংসে দলকে চ্যাম্পিয়ন হতে গুরুত্বপূর্ণ ভূমিকা রাখেন বাংলাদেশ টাইগার্স এর অধিনায়ক গোলাম আফসার।

ফাইনালে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে মাত্র ১৫ রানে ৩ উইকেট হারিয়ে বিপাকে পরে ইন্ডিয়া । কিন্তু মিডল অর্ডারের দায়িত্বশীল ব্যাটিংয়ে ২০ ওভার শেষ ৯ উইকেটের বিনিময়ে ১৮০ রান করে টিম ইন্ডিয়া।

১৮১ রানের জয়ের লক্ষে ব্যাট করতে নেমে বাংলাদেশের শুরুটা ছিল দারুন। মাত্র ৭ ওভারে ৭৩ রান সংগ্রহ করে তারা।২৮ বলে ৫৫ রানের করে আলি ইমরান আউট হলে ব্যাটিং অর্ডার ভেঙ্গে পরে। ১৪ ওভার শেষ এক পর্যায়ে দলের সংগ্রহ দাঁড়ান ৭ উইকেটে ১১৯ রান। শেষ ৩৫ বলে ৬১ রানের কঠিন সমীকরণ মূলত সম্ভব হয় বাংলাদেশ জাতীয় ক্রিকেট দলের সাবেক ক্রিকেটার সৈয়দ রাসেল ৫৫(২৬)* ও দলের অধিয়ানক গোলাম আফসারের ২২(১৩)* ব্যাট থেকে । তাদের ব্যাটে ভর করে ৫ বল ও ৩ উইকেট হাতে রেখে শিরোপার স্বাদ নিয়ে মাঠ ছাড়ে বাংলাদেশ দল। ফাইনালে ম্যাচে বিয়ানীবাজারের মোঃ কামরুজ্জামান রুমন, জাকারিয়া উদ্দিন, ইফতেখার ইফ্তি খেলেন।

এদিকে এর আগে সেমিফাইনালে বাংলাদেশ দল শক্তিশালী পাকিস্তান দলকে হারায়। তাদের হয়ে ৭ জন ইন্টারন্যাশনাল ও ২ জন ফাস্ট ক্লাস প্লেয়ার ম্যাচে অংশগ্রহন করে।ম্যাচে ছিলেন কামরান আকমল, সালমান বাট , মোহাম্মদ আসিফ, নাজাফ শাহ্, মোঃ খলিলের মত আন্তর্জাতিক তারকা খেলোয়াড়।

উল্লেখ্য, টুর্নামেন্টে ভারত, পাকিস্তান, শ্রীলঙ্কা, ওয়েস্ট ইন্ডিজ, কানাডা, বিশ্ব একাদশ, মার্কিন যুক্তরাষ্ট্র থেকে দল অংশগ্রহণ করে।