‘চেতনায় বাংলাদেশ’ ম্যুরালের উদ্বোধন করলেন সাবেক শিক্ষামন্ত্রী নাহিদ

বিয়ানীবাজারকণ্ঠ.কম ::

বিয়ানীবাজারে উপজেলা চত্বরের পশ্চিম-দক্ষিণ পাশের সীমানা (উপজেলা কমপ্লেক্সের নির্মাধীন নতুন ভবন) দেয়ালে অংকিত ‘চেতনায় বাংলাদেশ’ ম্যুরালে উদ্বোধন অনুষ্ঠিত হয়েছে। মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) দুপুর সাড়ে ১২টায় বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম মেম্বার, সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি এ ম্যুরালের উদ্বোধন করেন।

উদ্বোধনকালে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ এমপি বলেন, ‘বাঙালির ইতিহাস নিয়ে অংকিত এ দেয়াল ম্যুরাল আগামী প্রজন্মকে স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস জানতে আগ্রহী করে তুলবে। তাছাড়া আগামী প্রজন্ম স্বাধীনতা ও মুক্তিযুদ্ধের ইতিহাসের সঠিক মূল্যায়ন করবে বলে তিনি মনে করেন।

উপজেলা প্রাথমিক সহকারি শিক্ষা কর্মকর্তা মাসুম মিয়ার সঞ্চালনায় ও উপজেলা নির্বাহী কর্মকর্তা কাজী আরিফুরর অহমানের সভাপতি উদ্বোধন অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিয়ানীবাজার পৌরসভার মেয়র মোঃ আব্দুস শুকুর, উপজেলা পরিষদের ভাইস চেয়ারম্যান জামাল হোসেন, সাবেক মুক্তিযোদ্ধা কমান্ডার আব্দুল কাদির, উপজেলা আওয়ামী লীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া, সাংগঠনিক সম্পাদক জাকির হোসেন, সহ দপ্তর সম্পাদক দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, উপজেলা ক্রীড়া সংস্থার সহ সভাপতি আবুল হোসেন খসরু, পিএইচজি সরকারি উচ্চ বিদ্যালয়ের প্রধান শিক্ষক আব্দুল হাছিব জীবন, উপজেলা শ্রমিক লীগের সাধারণ সম্পাদক শাহজানুল ইসলাম লায়েক প্রমুখ।

উল্লেখ্য, বিয়ানীবাজার উপজেলা প্রশাসনের উদ্যোগে ৮০ ফুট দৈর্ঘ্য ও ৫ ফুট প্রস্থ বিশিষ্ট এ দেয়াল ম্যুরালটি সিরামিক টাইলস দিয়ে অংকিত। এ ম্যুরালে ১৯৫২ থেকে ১৯৭১ সালের ইতিহাস নিয়ে রচিত হয়েছে। এ ম্যুরালে বাঙালি জাতির মুক্তি সংগ্রামের অবিস্মরণীয় সেই দিন মহান ৭ মার্চের ভরাট কন্ঠে বাঙালির প্রাণপুরুষের উচ্চারণ করা বাঙালির মুক্তির মূলমন্ত্র ঘোষণার মুহুর্তটিকেও তুলে আনা হয়েছে অসাধারণ এ শিল্পকর্মে। এছাড়া সীমানা দেয়ালের একটি অংশে রয়েছে শহীদদের আত্মত্যাগের প্রতি সম্মান জানিয়ে পুষ্পশ্রদ্ধা নিবেদনের একটি চিত্র। ম্যুরাল তৈরি ও স্থাপনায় ছিলেন সিলেট আর্ট এন্ড অটিস্টিক স্কুলের প্রধান শিক্ষক ইসমাইল গণি হিমন।