জীবনের নিরাপত্তার জন্য সড়ক পরিবহন আইন ২০১৮ সরকারের যুগান্তকারী পদক্ষেপ : পুলিশ সুপার ফরিদ উদ্দিন

গোলাপগঞ্জ প্রতিনিধি :

গোলাপগঞ্জে ট্রাফিক বিভাগের উদ্যোগে সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়নে গণসচেতনতা সৃষ্টির লক্ষে আলোচনা সভা ও র‌্যালী অনুষ্ঠিত হয়েছে।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে সিলেটের পুলিশ সুপার মুহাম্মদ ফরিদ উদ্দিন পিপিএম বলেছেন, সরকার মানুষের জানমালের নিরাপত্তা নিশ্চিত করতে সড়ক পরিবহন আইন করে যুগান্তকারি পদক্ষেপ গ্রহণ করেছে। এর বাস্তবায়নে চালক, যাত্রীসহ সবাই উপকৃত হবে। তিনি আরো বলেন অদক্ষ চালকের হাতে মালিকরা গাড়ীর চাবি তুলে দিয়ে বড় ধরনের অন্যায় করছেন। এতে যাত্রী সাধারনের জীবন ঝুকির মধ্যে পড়ছে। সড়ক পরিবহন ব্যবস্থায় যেভাবে নৈরাজ্য চলছে তা অবশ্যই বন্ধ করতে হবে। পরিবহন শ্রমিকরা সমাজের সম্মানী পেশার সংগে সম্পৃক্ত, পরিবহন শ্রমিকদের চাকুরীর নিশ্চয়তা ও নিয়োগ পত্রের বিষয়ে নতুন আইনে সুস্পষ্ট ভাবে নির্দেশনা দেয়া হয়েছে। নতুন আইনে যে হারে জরিমানার কথা উল্লেখ করা হয়েছে তাতে শুধু ট্যাক্স আদায়ের বিষয়টিকে প্রধান্য দেয়া হয়নি, চালকদেরকে আইন সম্পর্কে সচেতন করতে ও নিজেদের দায়িত্বের বিষয়ে অবহিত করতে জরিমানার বিষয়টিকে এভাবে উল্লেখ করা হয়েছে। তিনি নম্বর বিহীন সিএনজি অটোরিক্সার বিষয়ে বলেন, নভেম্বর মাসে শেষ সুযোগ দেয়া হচ্ছে, এর পর হাইওয়ে রোডে নম্বর বিহীন কোন সিএনজি অটোরিক্সা চলতে দেয়া হবে না। মোটর সাইকেল চালকদের উদ্দেশ্যে বলেন হেলমেট ছাড়া মোটর সাইকেল চালিয়ে অনেকেই জীবন শেষ করে দিয়েছেন। হেলমেট ছাড়া মোটর সাইকেল চালালে অবশ্যই আইনের আওতায় আনা হবে। তিনি শ্রমিকদের উদ্দেশ্যে বলেন সরকার কাউকে শাস্তি বা হয়রানি করার জন্য নয়, সড়ক পরিবহন বিভাগে নিয়ম নীতি প্রতিষ্টা করতে সড়ক পরিবহন আইন ২০১৮ পাশ করেছে । এতে চালক, যাত্রী সাধারণ সহ সকল মানুষ উপকৃত হবে। এ আইন বাস্তবায়নে তিনি সকল মহলের সহযোগীতা কামনা করলেন।

বৃহস্পতিবার (৭ নভেম্বর) দুপুর ১২টায় গোলাপগঞ্জ চৌমুহনীতে ট্রাফিক বিভাগের উদ্যেগে সড়ক পরিবহন আইন ২০১৮ পাশ উপলক্ষে আয়োজিত র‌্যালী ও আলোচনা সভায় সভাপতিত্ব করেন গোলাপগঞ্জ মডেল থানার অফিসার ইনচার্জ মিজানুর রহমান। এ সময় বক্তব্য রাখেন গোলাপগঞ্জ পৌরসভার মেয়র আমিনুল ইসলাম রাবেল, সিলেট দক্ষিণের অতিরিক্ত পুলিশ সুপার ইমাম মুহাম্মদ সাদিদ, সিলেট উত্তরের অতিরিক্ত পুলিশ সুপার মাহবুব আলম, গোলাপগঞ্জ মুক্তিযোদ্ধা সংসদের কমান্ডার শফিকুর রহমান, গোলাপগঞ্জ প্রেসক্লাব সভাপতি আব্দুল আহাদ, গোলাপগঞ্জ পৌর আওয়ামীলীগের নব নির্বাচিত সেক্রেটারী রুহেল আহমদ, পৌর কাউন্সিলার ফজলুল আলম, নিরাপদ সড়ক চাই নিসচার সভাপতি ইলিয়াস আহমদ, গোলাপগঞ্জ নাগরীক কমিটির সভাপতি এস এ মালেক, ঢাকাদক্ষিণ মাইক্রোবাস চালক সমিতির সভাপতি আব্দুল করিম, সাংবাদিক ইউনুস চৌধুরী প্রমুখ।