আজ বিয়ানীবাজার আ.লীগের সম্মেলন : নেতৃত্বে আসছেন কারা

শিপার আহমেদ::

দীর্ঘদিন ১৬ পর সিলেটের বিয়ানীবাজার উপজেলা আওয়ামীলীগের সম্মেলন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ। সম্মেলনের তারিখ ঘোষণায় প্রাণচাঞ্চল্য ফিরেছে তৃণমূল আওয়ামী লীগের নেতাকর্মীদের মধ্যে। কাউন্সিলর তালিকায় বিভিন্ন ইউনিয়নের গড় মিল, অভিযোগ পাল্টা অভিযোগ নিয়ে গত কয়েকদিন থেকে উপজেলাজুড়ে তোলপাড় চলছে।

সূত্র জানায়, কাউন্সিলার বাড়ানোর এমন সিদ্ধান্তে অনেক ইউনিয়নে কোন্দল বৃদ্ধি পেয়েছে। লাউতায় পূর্ণাঙ্গ কমিটি না হওয়ায় কাউন্সিলার তালিকা নিয়ে অসন্তোষ সৃষ্টি হয়েছে। শেওলায় পাল্টাপাল্টি কমিটি থাকায় নতুন করে কাউন্সিলার তালিকা প্রনয়নের লিখিত দাবী জানিয়েছেন একাংশের সভাপতি ছালিক আহমদ খান। গত কয়েকমাস থেকে উপজেলা আওয়ামীলীগের সভাপতি আব্দুল হাছিব মনিয়া এবং সাধারণ সম্পাদক আতাউর রহমান খানের মধ্যকার প্রকাশ্য দ্বন্ধ এখন সবার জানা। তাদের মধ্যে মুখ দেখাদেখি পর্যন্ত বন্ধ। বিয়ানীবাজার আওয়ামীলীগের একটি শক্ত ঘাঁটি হিসেবে সর্বত্র পরিচিত হলেও সম্মেলন নিয়ে সংশ্লিষ্টদের গা-ছাড়া ভাব তৃণমূলে তেমন জাগরণ তুলতে পারেনি। কেন্দ্রীয় ও জেলা নেতৃবৃন্দ তৃণমুলের নেতৃত্ব নির্বাচনে ভোটের কথা স্পষ্টভাবে উল্লেখ করলেও ‘বিশেষক্ষেত্রে’ সিলেকশন প্রক্রিয়ায়ও নেতা মনোনীত করার রেওয়াজ চালু আছে। বিয়ানীবাজারেও আওয়ামীলীগের সভাপতি-সাধারণ সম্পাদক মনোনীত করতে ‘ইলেকশন নাকি সিলেকশনে’ নির্ধারণ করা হবে, সে প্রশ্নই এখন সবার আলোচনায়। এদিকে বিয়ানীবাজার-গোলাপগঞ্জ সংসদীয় নির্বাচনী এলাকার সাংসদ নুরুল ইসলাম নাহিদ আওয়ামীলীগের প্রেসডিয়াম সদস্য এবং সিলেট বিভাগের দায়িত্বপ্রাপ্ত নেতা। নিজ নির্বাচনী এলাকায় উপজেলা পর্যায়ের সভাপতি-সাধারণ সম্পাদক নির্বাচনে কেন্দ্র এবং জেলার নেতৃবৃন্দ তাঁর মতামতকেও গুরুত্ব দিবেন বলে মনে করছেন দলীয় নেতাকর্মীরা।


এদিকে, উপজেলা আওয়ামী লীগের ত্রিবার্ষিক সম্মেলনে সভাপতি পদে আব্দুল হাছিব মনিয়া, আতাউর রহমান খান, নজমুল ইসলাম ও ইউপি চেয়ারম্যান মাহমদ আলী এবং সাধারণ সম্পাদক পদে জাকির হোসেন, হারুনুর রশীদ দীপু, দেওয়ান মাকসুদুল ইসলাম আউয়াল, উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম পল্লব, ভাইস চেয়ারম্যান জামাল হোসেন ও আওয়ামী লীগ নেতা সেলিম আহমদ তৎপরতা চালাচ্ছেন।
সম্মেলন প্রস্তুতি কমিটির সদস্য সচিব মোস্তাক আহমদ বলেন, সম্মেলনের কর্মীসভার জন্য বিশাল আকারের সভা মঞ্চ তৈরিসহ সাজসজ্জার কাজ সম্পন্ন করা হয়েছে। পৌরশহরের উত্তর বিয়ানীবাজার বাসস্ট্যান্ডে সকাল ১০টায় সম্মেলনের প্রথম অধিবেশন অনুষ্ঠিত হবে। পরে সম্মেলনের দ্বিতীয় অধিবেশন (কাউন্সিল) বিকাল ৩টায় উৎসব কমিউনিটি সেন্টারের অনুষ্ঠিত হবে।