শহীদ নাহিদের ২৪ তম শাহাদত দিবস আজ

বিয়ানীবাজারকণ্ঠ.কম ::

বিয়ানীবাজার সরকারি কলেজের মেধাবী শিক্ষার্থী, কলেজ ছাত্রলীগ নেতা এবং চারখাই ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক হুমায়ুর কবির চৌধুরী নাহিদ আজ ১৫ ফেব্রুয়ারি শাহাদত বরণ করেন। ১৯৯৬ সালে ভাত ও ভোটের অধিকার প্রতিষ্ঠা করতে তিনি বিয়ানীবাজার উপজেলার চারখাই পল্লী শাসন সরকারি প্রাথমিক বিদ্যালয় প্রাঙ্গনে পুলিশের গুলিতে শহীদ হন। প্রহসনমুলক নির্বাচন প্রতিহত করতে গিয়ে প্রাণ হারান ছাত্রলীগের মেধাবী নেতা নাহিদ। আজ তাঁর ২৪ তম শাহাদত দিবস।

১৯৯৬ সালে বিএনপি সরকার ক্ষমতার মসনদ ঠিকিয়ে রাখতে এক দলীয় নির্বাচন আয়োজন করে। প্রধান বিরোধী দলসহ দেশের সবকয়টি দল এ নির্বাচন বর্জন করেছিল। সে সময় বিরোধীদলীয় নেত্রী শেখ হাসিনা টানা অসহযোগ আন্দোলন এবং নির্বাচন প্রতিহত করে দেশের সাধারণ মানুষের ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠায় ডাক দেন। তাঁর ডাকে সে দিন সারা দেশের মানুষ ঝাঁপিয়ে পড়েছিল। বিয়ানীবাজার উপজেলার ৫৪ কেন্দ্রের মধ্যে ৩৫ কেন্দ্রে কোন ভোট গ্রহণ করতে পারেনি নির্বাচন কমিশন।

ভোট ও ভাতের অধিকার প্রতিষ্ঠা করতে বিরোধী দলের ডাকা নির্বাচন বর্জন কর্মসূচীতে যোগ দেন হুমায়ুন কবির চৌধুরী নাহিদ। বিয়ানীবাজার সরকার কলেজ ছাত্রলীগ নেতা ও চারখাই ইউনিয়ন ছাত্রলীগের যুগ্ম সম্পাদক নাহিদ প্রহসনমুলক নির্বাচন প্রতিহত করতে গিয়ে শাহাদত বরণ করেন। সেই দিন থেকে বিয়ানীবাজারে ১৫ ফেব্রুয়ারি শহিদ নাহিদ দিবস হিসাবে পালিত হচ্ছে।

উপজেলা ও ইউনিয়ন আওয়ামী লীগ, ছাত্রলীগসহ বিভিন্ন সংগঠন বিয়ানীবাজার পৌরশহর ও চারখাইয়ে বিভিন্ন কর্মসূচীর মাধ্যমে শহীদ নাহিদকে স্মরণ করবে। কর্মসূচীর মধ্যে নাহিদের কবর জিয়ারত, শোক সভা, দোয়া ও মিলাদ মাহফিল রয়েছে।