মঙ্গলবার থেকে সব শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ

বিয়ানীবাজারকণ্ঠ ডেস্ক ::

বিশ্বব্যাপী ছড়িয়ে পড়া নভেল করোনাভাইরাসের (কোভিড-১৯) সংক্রমণ থেকে শিক্ষক-শিক্ষার্থী ও অভিভাববকদের সুরক্ষা নিশ্চিত করতে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের সিদ্ধান্ত নিয়েছে সরকার।

মঙ্গলবার (১৭ মার্চ) থেকে দেশের সব শিক্ষা প্রতিষ্ঠান ৩১ মার্চ পর্যন্ত বন্ধ থাকবে।

সোমবার (১৬ মার্চ) বিকালে এ সংক্রান্ত আদেশ জারি হবে। শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী এ তথ্য জানান।

প্রাথমিক ও গণশিক্ষা সচিব আকরাম-আল-হোসেন বলেন, ‘শিক্ষা মন্ত্রণালয় সিদ্ধান্ত নিয়েছে আমরাও বন্ধ ঘোষণা করবো। বিকালে বৈঠক করে বিষয়টি চূড়ান্ত করা হবে।’

এদিকে পরিস্থিতি মোকাবেলায় শিক্ষার্থীদের গ্রীষ্মকালীন ছুটি এগিয়ে নিয়ে শিক্ষা কার্যক্রম সাময়িক স্থগিত ঘোষণা করেছে ঢাকা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ১৮ মার্চ থেকে ২৮ মার্চ পর্যন্ত বিশ্ববিদ্যালয়ের ক্লাস–পরীক্ষা সাময়িক স্থগিত করা হয়েছে। ৩৬ জন শিক্ষকের অভিমতের প্রেক্ষিতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এরআগে রোববার দুপুরে স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক স্বপন বলেছিলেন, শিক্ষা প্রতিষ্ঠান বন্ধ করা হবে কিনা সেই সিদ্ধান্ত শিক্ষা মন্ত্রণালয়ের। স্বাস্থ্য মন্ত্রণালয় এ বিষয়ে শুধু পরামর্শ দিয়েছে। একই দিন শিক্ষামন্ত্রী বলেছিলেন, এখন পর্যন্ত স্থানীয় পর্যায়ে করোনাভাইরাসের সংক্রমণ হয়নি। এ কারণে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার মতো পরিস্থিতি সৃষ্টি হয়নি। স্থানীয় পর্যায়ে এটি ছড়িয়ে গেলে প্রয়োজন বোধে শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ করে দেয়ার সিদ্ধান্ত নেওয়া হবে। এদিকে, রোববার দেশে করোনাভাইরাস আক্রান্তের প্রেক্ষাপটে সব স্কুল, কলেজ, মাদরাসা ও বিশ্ববিদ্যালয় বন্ধ চেয়ে হাই কোর্ট রিট করা হয়। এ রিটে দেশের স্থল-নৌ এবং বিমানবন্দরও বন্ধ করে দেয়ার নির্দেশনা চাওয়া হয়।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা কর্তৃক ঘোষিত বৈশ্বিক মহামারি নভেল করোনাভাইরাস (কোভিড-১৯) বিশ্বের ১৫৭ দেশে ছড়িয়ে পড়েছে। এই ভাইরাসে আক্রান্ত মানুষের সংখ্যা ছাড়িয়েছে ১ লাখ ৬৮ হাজার ৮৬৬। মৃত্যু হয়েছে ৬ হাজার ৪৯২ জনের। গত ২৪ ঘণ্টায় বিশ্বজুড়ে মৃত্যু হয়েছে আরও ৬৬৯ জনের।

বাংলাদেশে এখন পর্যন্ত ৫ জনের আক্রান্তের খবর জানিয়েছে সরকারের রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা ইন্সটিটিউটের (আইইডিসিআর)। এদের মধ্যে তিনজন সুস্থ হয়েছেন, বাকি দুজন চিকিৎসাধীন। এছাড়াও দুই হাজারের বেশি লোক হোম কোয়ারেন্টাইনে রয়েছেন।