বিয়ানীবাজার সরকারি কলেজের গ্যালারী অব এ্যক্সিলেন্স নিয়ে ভিডিও বার্তায় যা বললেন চেয়ারম্যান পল্লব

বিয়ানীবাজার সরকারি কলেজের বিতর্কিত (!) গ্যালারী অব এ্যক্সিলেন্স নিয়ে ক্ষোব্দ প্রতিক্রিয়া ব্যক্ত করেছেন উপজেলা চেয়ারম্যান আবুল কাশেম পল্লব।কলেজের বর্তমান অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথকে পক্ষপাতদুষ্ট বলে অভিহিত করে পল্লব গ্যালারী অব এ্যাক্সিলেন্স’ এ ব্যবহৃত ছবি খুলে নেয়ার দাবী জানান।

বিয়ানীবাজার সরকারি কলেজের গ্যালারী অব এ্যাক্সিলেন্স’ এ টানানো ছবিগুলো খুলে নিয়ে অধ্যক্ষের বসতঘরে লাগানোর পরামর্শ দিয়ে উপজেলা চেয়ারম্যান পল্লব বলেন, তাতে প্রতিদিন সকালে ঘুম থেকে ওঠে তিনি ছবিগুলো দেখতে পাবেন।

শনিবার ১০ মিনিট ২৮ সেকেন্ডের এক ভিডিও বার্তায় তিনি বলেন, ছবিগুলো খুলে নেয়া না হলে সাধারণ শিক্ষার্থীরা বৃহত্তর আন্দোলন গড়ে তোলবে। এর দায়ভার অধ্যক্ষ হিসেবে তাকে নিতে হবে। গ্যালারী অব এ্যাক্সিলেন্স স্থাপন করার বিষয়ে চেয়ারম্যান পল্লব নিন্দা জানান।

আবুল কাশেম পল্লব বলেন, উপজেলা চেয়ারম্যান হিসেবে তিনি মুখ বন্ধ করে থাকতে পারেননা। বর্তমান সরকার ক্ষমতায় আসার পর থেকে বিয়ানীবাজার সরকারি কলেজের প্রতিষ্টান প্রধান হিসেবে দায়িত্ব নেন দ্বারকেশ চন্দ্র নাথ। কিন্তু তিনি সার্বজনীন হিসেবে দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছেন। গ্যালারী অব এ্যাক্সিলেন্সে ব্যবহৃত বেশীরভাগ ছবি নিয়ে বিতর্ক আছে। এখানে অনেক বরেণ্য ব্যক্তির ছবি লাগানো হয়নি। যা কোনমতেই সঠিক হয়নি। এটা নিন্দনীয় কাজ।

তিনি বলেন, কলেজের প্রতিষ্টাতা অনেকের ছবি এ্যাক্সিলেন্সে স্থান পায়নি। কলেজের উন্নয়নে সাবেক শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদের অবদানের কথা উল্লেখ করে এ ছবি লাগানো সঠিক হয়েছে বলে মন্তব্য করেন।

বিয়ানীবাজার সরকারি কলেজের একটি ভবনের বর্তমান প্রশাসনিক ভবনের একটি কক্ষের দেয়ালে স্থানীয় বিশিষ্টজনদের ছবি লাগিয়ে গ্যালারী অব এ্যাক্সিলেন্স (আলোকিত মানুষ/ সম্মানীত মানুষ/ গ্রহনযোগ্য মানুষ) স্থাপন করা হয়েছে। প্রতিষ্টানের উপাধ্যক্ষ মো: তারিকুল ইসলাম বৃহস্পতিবার সূধীজনদের বলেন, ব্যতিক্রমী কিছু করার মানসিকতা নিয়ে এটি নির্মাণ করা হয়েছে। সম্প্রতি এটি ব্যাপকভাবে প্রচারিত হয়। বৃহস্পতিবার দুপুরের পর থেকে সামাজিক মাধ্যমে এটি নিয়ে ব্যাপক আলোচনা-সমালোচনা হয়। এদিন বিয়ানীবাজার সরকারি কলেজের উদ্যোগে অন্বেষা নামক মোড়ক উন্মোচন অনুষ্টিত হয়। এতে স্থানীয় বিশিষ্ট ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

২৮ জুন অবসরে যাচ্ছেন বিয়ানীবাজার সরকারি কলেজের অধ্যক্ষ অধ্যাপক দ্বারকেশ চন্দ্র নাথ। তিনি গ্যালারী অব এ্যাক্সিলেন্স নিয়ে কোন মন্তব্য করতে রাজি হননি।